শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্যাংকে গচ্ছিত মৃত ব্যক্তির টাকা কে পাবে?

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ১২:০৪ এএম

মৃত ব্যক্তির ব্যাংক একাউন্টে থাকা টাকা নমিনি নয়-উত্তরাধিকারীরা পাবেন-মর্মে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল গ্রহণ করেছেন আপিল বিভাগ। গতকাল বৃহস্পতিবার আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন বেঞ্চ আপিল গ্রহণ সংক্রান্ত আদেশ দেন। সরকারপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত এ তথ্য জানান।

২০১৬ সালের ৩ এপ্রিল মৃত ব্যক্তির ব্যাংকে থাকা টাকা নমিনি নয়, উত্তরাধিকারীরা পাবেন-এই মর্মে রায় দেন হাইকোর্ট। বিচারপতি নাঈমা হায়দার এবং বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর তৎকালিন ডিভিশন বেঞ্চ রুলের চূড়ান্ত শুনানি শেষে এ রায় দেন।

প্রসঙ্গত: ২০১৪ সালের মার্চ বাংলাদেশ ব্যাংকের ডেপুটি ডিরেক্টর শহিদুল হক চৌধুরী তার দ্বিতীয় স্ত্রীকে নমিনি করে ৩০ লাখ টাকার সঞ্চয়পত্র রাখেন। শহিদুল হক মারা গেলে তার দ্বিতীয় স্ত্রী পুরো টাকা একাই ভোগ করতে চাইলে মরহুম শহীদুলের প্রথম পক্ষের সন্তানরা টাকা দাবি করে মামলা করেন। বিচারিক আদালত এই মর্মে রায় দেন যে, যিনি নমিনি তিনিই সেই টাকা পাবেন। এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন দ্বিতীয়পক্ষের সন্তানরা। শুনানি শেষে হাইকোর্ট মৃত ব্যক্তির ব্যাংকে থাকা টাকা নমিনি নয়, উত্তরাধিকারীরা পাবেন বলে হাইকোর্ট রায় দেন। পরে হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Abdul Mutalib ২২ মার্চ, ২০২১, ৪:৫৭ পিএম says : 0
বর্তমান রায়‌টি গ‌চ্ছিত অর্থ উ‌ত্তোল‌নে বিরাট জ‌টিলতার সৃ‌ষ্টি কর‌বে। উদাহরন স্বরূপ বলা যায় একজন মৃতব‌্যক্তির অ‌নেক দা‌বিদার থাক‌তে পা‌রে যা‌দের কেউ কেউ নাবালক থাক‌তে পা‌রে। অাবার ওয়া‌রিশান‌দের কেউ মৃতব‌্যক্তির পর মারা গে‌লে তার তার ছে‌লে‌মে‌য়েরা এমন‌কি না‌তিপু‌তিরাও দা‌বিদার হ‌তে পা‌রে যা‌দের বেশীর ভাগই থাক‌বে নাবালক। আবার মৃতব‌্যক্তির নি:সন্তান হ‌লে বা শুধুমাত্র কন‌্যাসন্তান থাক‌লে সেখা‌নে ওয়া‌রিশদার নির্ধারনে আরও জ‌টিলতার সৃ‌ষ্টি হ‌বে। এসব কিছু করার ক্ষে‌ত্রে কোর্টকাচারীর দ্বারস্থ হওয়ারও সম্ভাবনা আ‌ছে। এতসব কর‌তে কর‌তে আরও কেউ কেউ মারা যা‌বে। অবস্থা জ‌টিল থে‌কে জ‌ট্তির হ‌বে। একাউ‌ন্টের টাকা ব‌্যাং‌কেই থে‌কে যা‌বে কারও ভোগ করা হ‌বেনা। দ‌রিদ্র ন‌মি‌নি দু‌কে দু‌কে মর‌বে। এ‌তে সামা‌জিক বিশৃ‌ঙ্খলার সৃ‌ষ্টি হ‌তে পা‌রে। এসকল জ‌টিলতা এড়া‌নোর জন‌্যই ব‌্যাংক একাউন্ট খোলার ক্ষে‌ত্রে এক বা একা‌ধিক ন‌মি‌নির ব‌্যবস্থা রাখা হ‌য়ে‌ছে। ম‌নে রাখ‌তে হ‌বে টাকাটা ন‌মি‌নির। সে যা‌কে ইচ্ছা তা‌কে তার টাকা নগদ অথবা একাউ‌ন্টের মাধ‌্যমে প্রদান কর‌তে পা‌রে। বিষয়‌টি অত‌্যন্ত নাজুক ও স্পর্শকাতর। অতএব প্রয়োজ‌নে বি‌শেষজ্ঞ ক‌মি‌টি করে স‌ঠিক সিদ্ধান্ত গ্রহন করা যে‌তে পা‌রে।
Total Reply(0)
শেফালী আক্তার ২৫ মার্চ, ২০২১, ৫:৪০ পিএম says : 0
ব্যাংকে গচ্ছিত টাকার ক্ষেত্রে মৃত ব্যাক্তির মনোনীত ব্যাক্তি বা নমিনি টাকা উত্তোলন করবে এমন্টাই হওয়া উচিৎ। মৃত ব্যাক্তি এমন কাউকেই নির্বাচন করেছেন যাকে তিনি তার অর্থের জন্য উপযুক্ত মনে করেছেন।এক্ষেত্রে কিছু তথাকথিত উউত্তরাধিকারী যারা মনোনীত নন তারা দাবীদার হলেও স্বীকৃত হতে পারেন না
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন