বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঈদের পর মেডিক্যাল পরীক্ষার দাবি

ভর্তিচ্ছুদের মানববন্ধন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ১২:০৪ এএম

২০২০-২০২১ শিক্ষাবর্ষে এমবিবিস কোর্সের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আগামী ইদের পরে নেওয়ার দাবিতে মানববন্ধনর করেছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে ‘২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষার্থীবৃন্দ’র ব্যানাওে কর্মসূচি পালন করে তারা। ভর্তিচ্ছুরা ২ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষা নেওয়া হলে তাদের এবং তাদের অভিভাবকদের জীবন ঝুঁকিতে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেন।

ভর্তিচ্ছুদের দাবি, অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়সমুহের সঙ্গে সমতা না রেখে ২ এপ্রিল ভর্তি পরীক্ষা আয়োজিত হলে একাডেমিক ক্ষেত্রেও নানা সমস্যা দেখা দিতে পারে।

যার মধ্যে উল্লেখযোগ্য বেসরকারি মেডিকেল কলেজসমূহে ভর্তি বিষয়ক জটিলতা। ২ এপ্রিল পরীক্ষা আয়োজিত হলে তিন চার দিনের মধ্যে প্রকাশিত হবে ফল। তার এক থেকে দুই মাসের মাথায় সম্পন্ন হবে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজসমূহে ভর্তি কার্যক্রম।

অনেক শিক্ষার্থীর ইচ্ছা থাকে, যদি কোনো কারণে সরকারি মেডিকেল কলেজে পড়াশোনা করার সুযোগ না মেলে, তবে সে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদ পড়বে। আর যদি তারও সুযোগ না হয়, তবে সে ভর্তি হবে কোনো বেসরকারি মেডিকেল কলেজে।
তারা বলেন, মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে এমন সময় বৈষম্যের কারণে এবার সকল বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি কার্যক্রম শেষ হয়ে যাবে এমন এক সময়ে যখন কি-না দেশের নানা পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরুই হয়নি। তাহলে কীভাবে একজন শিক্ষার্থী সিদ্ধান্ত নেবে যে, সে কি লক্ষ লক্ষ টাকা খরচ করে আগেই বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হয়ে যাবে নাকি পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তি পরীক্ষার জন্য দুই মাস অপেক্ষা করবে? আর যদি দুই মাস অপেক্ষা করার পর পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ না হয়, তখন যে তার কাছে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগও আর থাকবে না। মানববন্ধনে ভর্তিচ্ছুরা পরীক্ষা আয়োজনের পূর্বে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের টিকা নিশ্চিত করার দাবি জানিয়ে বলেন, ভর্তি বিষয়ক জটিলতা নিরসনে দেশের বাকি সকল উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সমতা বিধান করে ঈদ-উল-ফিতরের পর মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হোক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন