ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাপানেও বাড়লো জরুরি অবস্থার মেয়াদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ৯:২৮ এএম

মহামারি করোনাভাইরাসের বিস্তৃতি নিয়ন্ত্রণে জাপানের টোকিও এবং এর তিনটি প্রতিবেশী জেলায় আগামী ২১ মার্চ পর্যন্ত জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।
জাপানের অর্থনীতিমন্ত্রী ইয়াশতোশি নিশিমুরা এক ব্রিফিংয়ে বলেন, জরুরি অবস্থার অধীনে সরকার সকাল ৮টার মধ্যে রেস্তোঁরা ও বারগুলি বন্ধের জন্য অনুরোধ করেছে এবং এরও এক ঘণ্টা আগে অ্যালকোহল পরিবেশন বন্ধ করতে বলা হয়েছে। লোকজনকেও রাত ৮টার পরে বাড়িতে থাকতে বলা হয়েছে। যদি না তাদের বাইরে যাওয়ার প্রয়োজনীয় কোন কারণ না থাকে। রাজধানী টোকিও, সাইতামা, চিবা এবং কানাগাওয়া প্রদেশের জন্য জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে।
জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদ সুগা শুক্রবার (০৫ মার্চ) সকাল ৯টা ৪০ মিনিটে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।
নাম প্রকাশ না করা সরকারি এক কর্মকর্তার বরাত দিয়ে ফুজি টিভি শুক্রবার জানিয়েছে, মার্চ মাসের শেষ অবধি জরুরি অবস্থা জারি থাকতে পারে। টোকিও অলিম্পিকের আগেই সরকার ভাইরাসের বিস্তারকে নিয়ন্ত্রণ করতে চায়।
জরুরি অবস্থায় গেমসের আগে প্রশিক্ষণের জন্য বিদেশি ক্রীড়াবিদদের জাপানে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল। টোকিওতে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোয় নিষেধাজ্ঞার বিষয়টি কার্যকর থাকবে কিনা তা তাৎক্ষণিকভাবে বলা হয়নি। যদিও ইতিমধ্যে দেশের বাকি অংশের জন্য এই আদেশ প্রত্যাহার করা হয়েছে।
জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বুধবার পর্যন্ত জাপানে শনাক্ত মোট রোগীর সংখ্যা ৪ লাখ ৩৩ হাজার আর মৃত্যু হয়েছে ৮ হাজার ৫০ জনের। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন