ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানবিরোধী প্রস্তাব থেকে সরে গেল ইউরোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ১০:২৮ এএম

আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি


তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’তে ইরানের বিরুদ্ধে প্রস্তাব উত্থাপনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে। ইউরোপীয় কূটনীতিকদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি ও রয়টার্স এ খবর জানিয়েছে। আইএইএ’তে গত কয়েকদিন ধরে ইরানবিরোধী প্রস্তাব উত্থাপিত হতে পারে বলে কূটনৈতিক চ্যানেলে খবর পাওয়ার পর তেহরান এ ব্যাপারে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছিল।

এদিকে আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি ইরানের সঙ্গে ‘টেকনিক্যাল’ বৈঠকে বসার জন্য আগামী এক মাস পর আবার ইরান সফরে আসবেন বলে ঘোষণা করেছেন।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি সর্বশেষ এক বক্তব্যে তার দেশকে দায়ী করে আইএইএ’তে প্রস্তাব উত্থাপনের ব্যাপারে তিন ইউরোপীয় দেশকে সতর্ক করে দিয়ে বলেছেন, এসব দেশ যেন আইএইএ’র সঙ্গে ইরানের সহযোগিতামূলক সম্পর্কের ক্ষতি না করে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ‘কূটনীতিকে সুযোগ দেয়ার’ এবং রাফায়েল গ্রোসিকে তার প্রচেষ্টায় সফল হওয়ার সুযোগ দিতে তিন ইউরোপীয় দেশ ইরানবিরোধী প্রস্তাব উত্থাপন করেনি।

এদিকে রাফায়েল গ্রোসি বলেছেন, তিনি ইরানের কাছ থেকে ‘সদিচ্ছার’ প্রমাণ পেয়েছেন। তিনি বলেন, ইরান ‘টেকনিক্যাল বৈঠক’ আয়োজনে সম্মত হয়েছে।

তিন ইউরোপীয় দেশের পক্ষ থেকে ইরানবিরোধী প্রস্তাব উত্থাপিত হলে এই প্রক্রিয়ার চূড়ান্ত পরিণতি হিসেবে ইরানের পরমাণু কর্মসূচির বিষয়টিকে আইএইএ থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাঠানো হতে পারত। সেক্ষেত্রে নিরাপত্তা পরিষদ ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিতে পারত। বর্তমানে ইরানের ওপর কেবল আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা কার্যকর রয়েছে। ২০১৫ সালের পরমাণু সমঝোতার ভিত্তিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞাগুলো স্থগিত রাখা হয়।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Habib ৫ মার্চ, ২০২১, ৩:৩৮ পিএম says : 0
Europe is in good way
Total Reply(0)
Kader sheikh ৫ মার্চ, ২০২১, ৩:৩৮ পিএম says : 0
Boycott Anerica and save the world
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন