ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

সেরাম থেকে আরও ৪ কোটি ভ্যাকসিন কিনতে চায় বাংলাদেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ১২:৩৮ পিএম

ভারতের সেরামের কাছ থেকে আরও ৪ কোটি ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা প্রতিরোধী ভ্যাকসিন কিনতে চাচ্ছে বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার (৪ মার্চ) স্বাস্থ্য সচিব আবদুল মান্নান ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন। ৩ কোটি ডোজ ক্রয় চুক্তির আওতায় এরই মধ্যে ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ। এছাড়া ভারত সরকারের উপহার হিসেবে সেরামের কাছ থেকে ২০ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কোভিশিল্ড নামে উৎপাদন করছে সেরাম। স্বাস্থ্য সচিব আবদুল মান্নান বলেন, আলোচনা চলছে। দেখা যাক কী হয়।

স্বাস্থ্য সচিব আরও জানান, কোভ্যাক্সের কাছ থেকেও ৬ কোটি ৮০ লাখ টিকা পাওয়ার কথা রয়েছে বাংলাদেশের, যার মধ্যে জুনের মধ্যে ১ কোটি ডোজের মত পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। বিশ্বজুড়ে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোও যাতে টিকা পায়, তা নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও গ্যাভির নেতৃত্বে কোভ্যাক্স নামের এই প্ল্যাটফর্ম গড়ে তোলা হয়েছে।

সেরাম ইনস্টিটিউটের সঙ্গে প্রথম চুক্তির আওতায় যে ৩ কোটি ডোজ টিকা বাংলাদেশ সরকার কিনেছে, তা সরবরাহের দায়িত্বে আছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। তারাই বাংলাদেশে সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড টিকার ‘এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’। তবে ভবিষ্যতে সেরাম ইনস্টিটিউট থেকে টিকা আনার কাজটি কাদের মাধ্যমে করা হবে, বাংলাদেশ সরকার এখনও ‘সে সিদ্ধান্ত নেয়নি’ বলে স্বাস্থ্য সচিবের বরাতে জানিয়েছে রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন