ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহামারির মধ্যেই ইরাক সফরে পোপ ফ্রান্সিস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ৩:৫৭ পিএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি ও নিরাপত্তা হুমকির মধ্যেই প্রথমবারের মতো ইরাক সফর করছেন ক্যাথলিক খ্রিষ্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস। আজ শুক্রবার থেকেই পোপ ফ্রান্সিসের সফর শুরু হয়েছে। তার এই সফর ইরাকের খ্রিস্টানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
বিবিসির খবরে বলা হয়, চার দিনের ইরাক সফরে দেশটির ক্রমহ্রাসমান খ্রিষ্টান সম্প্রদায়ের মনোবল বাড়ানো ও আন্তঃধর্মীয় আলোচনা উন্নত করবেন পোপ।
পোপ ফ্রান্সিস বাগদাদ, মোসুল ও কারাকাস যাবেন। তিনি ইরবিলে কুর্দি কর্তৃপক্ষের সঙ্গে দেখা করবেন। সেখানে প্রায় দেড় লাখ খ্রিস্টান ধর্মাবলম্বী সেন্ট্রাল ইরাক থেকে পালিয়ে এসেছেন।
এ সফরকালে ইরাকের সর্বোচ্চ সম্মানিত শিয়া মুসলিম ধর্মীয় নেতার সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে পোপের। এ ছাড়া দেশটির মসুল শহরে প্রার্থনার পাশাপাশি স্টেডিয়ামে আয়োজিত ধর্মীয় সভায় অংশ নেবেন তিনি। পোপ ফ্রান্সিস আগামী ৮ মার্চ পর্যন্ত ইরাকে অবস্থান করবেন। বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে পোপ ফ্রান্সিসকে রাষ্ট্রীয়ভাবে অভ্যর্থনা জানানো হবে।
বিমানবন্দরের একটি হলে পোপ ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল কাদিমিসহ বিশেষ ব্যক্তিদের সঙ্গে সাক্ষাত করবেন। এরপর পোপ ফান্সিসকে বাগদাদের গ্রিন জোনে ইরাকের প্রেসিডেন্ট বাহরাম সালিহ স্বাগত জানাবেন। এই এলাকায় ইরাকি সরকারি বাসভবন ও বিদেশী দূতাবাসসমূহ অবস্থিত।
এ সফরে পোপ ফ্রান্সিসের বেসকরকারি এবং কূটনৈতিকদের সঙ্গেও সাক্ষাতের কথা রয়েছে। এছাড়া পোপ সায়িদাত আল নেজাত ক্যাথেড্রল পরিদর্শন করবেন। ২০১০ সালে ধর্মীয় অনুষ্ঠান চলাকালীন সময় এই গির্জায় এক সন্ত্রাসী হামলায় অর্ধশতাধিক মানুষ নিহত হয়। এখানে পোপ বক্তৃতা করবেন এবং ক্যাথলিকদের সঙ্গে সাক্ষাত করবেন। এছাড়া ইরাকের কুর্দিদের সঙ্গেও সাক্ষাতের কথা রয়েছে তার। সূত্র : আল জাজিরা, রয়টার্স, এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন