শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিয়ানমার পরিস্থিতির অবসানে তৎপর রয়েছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২১, ১২:০১ এএম

মিয়ানমারে চলমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে যুক্তরাষ্ট্র বলেছে, এর অবসানে আঞ্চলিক অংশীদারদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে বাইডেন প্রশাসন। বৃহস্পতিবার হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি এ কথা জানিয়েছেন। গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে ব্যাপক গণ বিক্ষোভ এবং নাগরিক অসহযোগ আন্দোলন চলছে। বিক্ষোভকারীরা সেনা শাসনের অবসান এবং দেশটির নির্বাচিত নেতাদের মুক্তির দাবি করছেন। আন্তর্জাতিক সম্প্রদায় দেশটির অভ্যুত্থান এবং বিক্ষোভকারীদের ওপর সহিংস নিপীড়নের নিন্দা জানালেও তা উপেক্ষা করছে সেনা সরকার। বিক্ষোভকারীরাও জীবনের পরোয়া না করে প্রতিবাদ জানিয়ে যাচ্ছেন।

বৃহস্পতিবার হোয়াইট হাউজে নিয়মিত সংবাদ সম্মেলনে অংশ নেন জেন সাকি। তিনি বলেন, সেনা অভ্যুত্থান যে অগ্রহণযোগ্য তা মিয়ানমারকে স্পষ্ট করে বুঝিয়ে দিতে নিষেধাজ্ঞার পদক্ষেপ নিয়েছে বাইডেন প্রশাসন। জেন সাকি আরও বলেন, ‘বার্মার (মিয়ানমার) অভ্যন্তরীণ পরিস্থিতি উদ্বেগজনক।‘
আলাদা এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রিসে বলেন, গত ৩ মার্চ মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সদস্যদের হাতে ২৪ জনের মতো নিহত হওয়ার খবরে যুক্তরাষ্ট্র গভীরভাবে কষ্ট অনুভব করছে। তিনি আরও বলেন, ‘বার্মিজ নিরাপত্তা বাহিনী শান্তিপূর্ণ বিক্ষোভকারী, সাংবাদিক ও সুশীল সমাজসহ সাধারণ জনগণের ওপর যে ধরনের সহিংসতা চালাচ্ছে, তার দৃঢ় নিন্দা জানাচ্ছি আমরা। সর্বোচ্চ সংযম প্রদর্শনের জন্য বার্মিজ সেনাবাহিনীর প্রতি আহবান জানিয়ে যাব আমরা।’ সূত্র : পিটিআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন