ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৩টি শক্তিশালী ভূমিকম্প, সুনামি থেকে বাঁচল নিউজিল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২১, ১২:০১ এএম

নিউ জিল্যান্ডের উপকূলে পরপর তিনটি শক্তিশালী ভূমিকম্প হয়েছে। শুক্রবারের এসব ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হলেও পরে তা প্রত্যাহার করা হয়েছে। তৃতীয় ও সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প হয়েছে নর্থ আইল্যান্ড এলাকায়। এরপরই সেখানকার উপকূলীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। দেশটির জাতীয় জরুরি সংস্থা পূর্ব উপকূলীয় এলাকায় সুনামির হুমকির বিষয়ে সতর্ক করেছিল।

বিভিন্ন শহরে কয়েকশ’ মানুষ উঁচু স্থানে উঠতে চেষ্টার সময় বিশৃঙ্খলার খবর পাওয়া গেছে। তবে শুক্রবার দুপুরে কর্তৃপক্ষ জানায়, সবচেয়ে বড় ঢেউ চলে গেছে। স্থানীয়দের নিজ বাড়িতে ফিরতে বলা হয়েছে। তবে সৈকত এড়িয়ে চলার নির্দেশ বহাল আছে।
দ্য সাউথ প্যাসিফিক আর্চিপেলাগোস অব নিউ ক্যালেডোনিয়া ও ভানৌতুতেও বিপজ্জনক ঢেউয়ের বিষয়ে সতর্কতা জারি করা হয়েছিল। এই দুটি দেশের উপক‚লে ১০ ফুট উচ্চতার ঢেউ দেখা গেছে। দক্ষিণ আমেরিকার পেরু, ইকুয়েডর ও চিলিতে ১ মিটার ঢেউ উপকূলে পৌঁছেছে।
হাওয়াইভিত্তিক প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানান, সুনামি ঢেউ পর্যালোচনা করা হয়েছে। তবে এখনও কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন ইন্সটাগ্রামে লিখেছেন, আশা করি সেখানে সবাই ভালো আছেন। শুক্রবার ভোরে সাত মাত্রার বেশি তিনটি ভূমিকম্প আঘাত হানে। সবচেয়ে শক্তিশালী ছিল তৃতীয় ভূমিকম্প। এটি ছিল ৮ দশমিক ১ মাত্রার। জনবসতিহীন কারবাডেক আইল্যান্ডে এটি আঘাত হানে। সূত্র : বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
এরিনা তানি ৬ মার্চ, ২০২১, ১:০৫ এএম says : 0
আল্লাহ সকল মানুষকে হেফাজত করুন। তিনি ছাড়া রক্ষাকারী কেউ নেই। সবাই নামায পড়ুন। পর্দা করুন। আল্লাহ ও রাসূলের বিধান মানুন। বুঝুন আল্লাহ দুনিয়াতে কেন পাঠাইসেন মানুষ কে।
Total Reply(0)
Tipu Basak Shishir ৬ মার্চ, ২০২১, ১:০৫ এএম says : 0
ক্রিকেট টিমটা ঐ দেশে গেলেই যত সব বিপওি দেখা দেয়।
Total Reply(0)
Sawpon B Leo ৬ মার্চ, ২০২১, ১:০৬ এএম says : 0
বাংলাদেশ এর ক্রিকেটার রা গেলেই দেখি ওই দেশে বিপর্যয় শুরু হয় ! তদন্ত হওয়া উচিত ।
Total Reply(0)
Meherun Nahar Khan ৬ মার্চ, ২০২১, ১:০৬ এএম says : 0
এর আগে নিউজিল্যান্ডর মসজিদে কিছু মুসলিমদের গুলি করে হত্যা করে ।তখন এই ক্রিকেটের গুরুপ ওখানে ছিল ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন