বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গ্রহাণুতে মিলল পানি ও জৈব পদার্থের সন্ধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২১, ১২:০০ এএম

প্রাণ কী? কেমন করে তৈরি হয় প্রাণের অনুকূল পরিবেশ? ব্রহ্মান্ডে নিজেদের স্বরূপ চিনতে বহু বছর ধরেই এই প্রশ্নের উত্তর খুঁজছে মানুষ। সেই অন্বেষণে নতুন অধ্যায় রচিত হল। এক গ্রহাণুর শরীরে মিলল পানি ও জৈব পদার্থের সন্ধান। ২০১০ সালে ‘ইটোকায়া’ নামের ওই গ্রহাণু থেকে নমুনা সংগ্রহ করেছিল জাপানি মহাকাশ সংস্থা জাক্সা। অবশেষে সেই নমুনা থেকেই এমন আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। এই প্রথম কোনও গ্রহাণুতে এ ধরনের উপাদান মিলল।

২০১০ সালে হায়াবুসা মিশনে জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি তথা জাক্সা ‘ইটাকায়া’র শরীর থেকে যৎসামান্য নমুনাই সংগ্রহ করতে পেরেছিল। আর সেই নমুনা থেকেই এত বড় আবিষ্কার করতে পারলেন বিজ্ঞানীরা। লন্ডন বিশ্ববিদ্যালয়ের রয়্যাল হলোওয়ে-র গবেষকরা নমুনা পরীক্ষা করে তার মধ্যে জলীয় অংশ খুঁজে পেয়েছেন। তাঁদের মতে, ওই গ্রহাণুর মধ্যে বিবর্তনের চিহ্ন রয়েছে। ঠিক যেমনটা কোটি কোটি বছর আগে পৃথিবীর ক্ষেত্রেও দেখা গিয়েছিল।
সেই সঙ্গে বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের নিয়ে গড়া একটি দলও গ্রহাণুটির নমুনা নিয়ে বিস্তৃত কাজ করেছেন। তারা যে নমুনা নিয়ে কাজ করেছেন, সেটির নাম দেয়া হয়েছে ‘আমাজন’। তারা নমুনাটি নিয়ে পরীক্ষা করার পর সেখানে জৈব নমুনা খুঁজে পেয়েছেন। সব মিলিয়ে নয়া এই আবিষ্কারে উত্তেজিত বিজ্ঞানীরা। সূত্র : ডব্লিউএসএমসিআর ফোরাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন