ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মোদির বাংলাদেশ সফরে আলোচনায় ওড়াকান্দি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২১, ১২:০০ এএম

চলতি মাসেই ঢাকা সফরের আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সে সময় তিনি গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দিতে অবস্থিত মতুয়া সম্প্রদায়ের একটি মন্দির পরিদর্শনে যেতে পারেন। এমন খবরে স্থানীয়দের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন যে, ওড়াকান্দিতে ভারতীয় প্রধানমন্ত্রীর সফরের সম্ভাব্যতা যাচাই করে দেখা হচ্ছে। তবে স্থানীয় প্রশাসন বলছেন যে মোদির এমন কর্মসূচির বিষয়ে তারা এখনও অবগত নন। উপজেলা নির্বাহী কর্মকর্তা রথীন্দ্রনাথ রায় জানিয়েছেন, মতুয়া সম্প্রদায়ের তীর্থস্থান ওড়াকান্দিতে, কিন্তু সেখানে ভারতীয় প্রধানমন্ত্রী যাবেন কি-না, সে বিষয়ে কোন নির্দেশনা তারা পাননি। মুজিব জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ২৬ মার্চ দু’দিনের সফরে ঢাকায় আসার কথা রয়েছে। সফরকালে তিনি গোপালগঞ্জেরই টুঙ্গিপাড়ায় বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের সমাধিস্থলে শ্রদ্ধা জানাবেন বলে কথা রয়েছে।

কাশিয়ানী উপজেলা পরিষদ চেয়ারম্যান সুব্রত ঠাকুর নিজেও মতুয়া সম্প্রদায়েরই একজন এবং ‘মতুয়াবাদ’-এর প্রতিষ্ঠাতা হরিচাঁদ ঠাকুরের বংশধর। তিনি নিশ্চিত করেছেন যে, ওড়াকান্দিতে সরকারের নানা সংস্থার লোকজনকে আসা যাওয়া করতে দেখা যাচ্ছে, তবে নরেন্দ্র মোদি আসবেন কি-না তা তারা এখনও জানেন না। তবে বাংলাদেশ মতুয়া মহাসংঘ কেন্দ্রীয় কমিটির সদস্য সুবল চন্দ্র রায় বলেন, মন্দির পরিদর্শনের সিদ্ধান্ত এখনও না এলেও তারা আশা করছেন যে মোদির এই কর্মসূচি শেষ পর্যন্ত চ‚ড়ান্ত হবে। তিনি বলেন, ভারতীয় প্রধানমন্ত্রীর আসার খবরে তারা উচ্ছ¡সিত এবং আশা করছেন যে, সফরের দ্বিতীয় দিনে মোদি ওড়াকান্দির মন্দিরে যাবেন।

গোপালগঞ্জের কাশিয়ানী থানার একটি ইউনিয়ন হলো ওড়াকান্দি। এখানেই ১৮১২ সালে জন্মেছিলেন হরিচাঁদ ঠাকুর। মূলত তিনিই সূচনা করেন মতুয়াবাদের, যা পরে বিস্তৃত হয় তার পুত্র গুরুচাঁদ ঠাকুরের হাত ধরে। মতুয়া সনাতন হিন্দু সম্প্রদায়ের একটি বিশেষ সম্প্রদায়, যারা হরিচাঁদ ঠাকুরকেই তাদের দেবতা মান্য করে। মতুয়া মতবাদে বিশ্বাসীরা একেশ্বরবাদে বিশ্বাসী এবং এতে নারী ও পুরুষের সমান অধিকার নিশ্চিত করা ছাড়াও বিধবা বিবাহকে উৎসাহিত করা হয়েছে বলে জানিয়েছেন সুবল চন্দ্র রায়। তিনি বলেন, ওড়াকান্দিতেই মতুয়াদের প্রধান মন্দির এবং প্রতি বছর ফাল্গুন মাসের ত্রয়োদশী তিথিতে হরিচাঁদ ঠাকুরের জন্মদিনে সারা বিশ্ব থেকে লাখ লাখ মতুয়া এখানে সমবেত হন ও পুণ্যস্নানে অংশ নেন।

ওড়াকান্দির স্থানীয়রা বলছেন, সম্প্রতি ভারতীয় হাইকমিশনের প্রতিনিধিরা মন্দির এলাকা পরিদর্শন করেছেন। সুবল চন্দ্র রায় বলেন, ‘আমরা আশা করছি নরেন্দ্র মোদি আসবেন। ঠাকুর বংশের সন্তান শান্তনু ঠাকুরও আসবেন। আমাদের এ অঞ্চলে হিন্দুদের অধিকাংশই মতুয়া। তাদের জন্য এটি অত্যন্ত আনন্দের।’ সূত্র : বিবিসি বাংলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Uzzal Kanti Datta ৬ মার্চ, ২০২১, ১২:৫৪ এএম says : 0
উপমহাদেশের মত দেশগুলোতে ধর্মকে পুজি করে রাজনীতি করে বেশ সহজে সাফল্য পাওয়া যায়। প্রতিবেশী দেশগুলোর রাজনীতিও মোদির জনপ্রিয়তা বৃদ্ধিতে সাহায্য করেছে। একটা সভ্যদেশ কখনো সাম্প্রদায়িক রাজনীতি এবং রাজনীতিতে ধর্মের ব্যবহার সমর্থন করতে পারে না। কল্যাণকর রাষ্ট্র প্রতিষ্ঠায় বিজেপির উত্থান এবং মোদির জনপ্রিয়তা কোনো ভাল খবর নয়।
Total Reply(0)
Shaikh Jahirul Islam ৬ মার্চ, ২০২১, ১২:৫৪ এএম says : 0
ওড়াকান্দি আমাদের এই অঞ্চলের ঐতিহ্য, ছোটবেলায় দেখেছি হিন্দু ধর্মাবলম্বী ষণ্মাসীগন দলবেঁধে পূণ্য লাভের আশায় পায়ে হেটে ওড়াকান্দি যেতেন। কালের বিবর্তনে দলবাঁধা সেই চিত্র এখন হারিয়ে যেতে বসেছে।
Total Reply(0)
Sazib Aziz ৬ মার্চ, ২০২১, ১২:৫৫ এএম says : 0
ও ঘটনা তাইলে এই!!! আমি আবার কি না কি ভাবছিলাম!! ধর্ম না রাজনীতি!!
Total Reply(0)
Saleem ৬ মার্চ, ২০২১, ১২:৫৫ এএম says : 0
পশ্চিম বঙ্গে বিজেপি ক্ষমতায় আসার পর বলবে গোপালগঞ্জে তাদের পূর্ব পুরুষদের বাড়িঘর এবং তাদের বহু মন্দির ছিলো অতএব গোপালগঞ্জ ভারতের অংশ।
Total Reply(0)
Md Ashikur Rahman Sohrab ৬ মার্চ, ২০২১, ১২:৫৫ এএম says : 0
নাটক করার দিক থেকে মোদী এই পৃথিবীর সেরা প্রধানমন্ত্রী।
Total Reply(0)
Atik Al Saif ৬ মার্চ, ২০২১, ১২:৫৫ এএম says : 0
জনাব মোদী তাদেরকে দিয়ে ভোটের ব্যবস্থা করাবেন কী
Total Reply(0)
মোঃ দুলাল মিয়া ৬ মার্চ, ২০২১, ১:৫৫ এএম says : 0
রামের জন্ম এই দেশে না তাই রামের ভাই এই দেশে আসার দরকার নেই।
Total Reply(0)
মোঃ দুলাল মিয়া ৬ মার্চ, ২০২১, ২:১০ এএম says : 0
রামের জন্ম এই দেশে না তাই রামের ভাই এই দেশে আসার দরকার নেই। মোদি সরকার সন্ত্রাসবাদী গরুর পেসাব যে খায় সে ইনসান মনে হয় না সে হরে জানেয়ার।
Total Reply(0)
মোঃ দুলাল মিয়া ৬ মার্চ, ২০২১, ৪:১৬ এএম says : 0
দৈনিক ইনকিলাব সতা কিছু বলিলে সরকারের ভয়ে সেটা দিতে পারে না।
Total Reply(0)
Jack+Ali ৬ মার্চ, ২০২১, ১২:২৭ পিএম says : 0
We don't want muslim killer/rapist Modi in our Sacred Mother Land... Those who invited Modi in our country the are Enemy of Our Sacred Mother Land . O'Allah take care the way you take care of Your enemy.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন