ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

মিডিয়া চলে গেছে লুটেরাদের নিয়ন্ত্রণে

সিপিবির বিক্ষোভ সমাবেশ মুজাহিদুল ইসলাম সেলিম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২১, ১২:০০ এএম

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, জেলখানায় আটক কোনো ব্যক্তির মৃত্যু হতে পারে, এটা আমরা আমাদের জেল জীবনে দেখিনি। আমরা অনেকেই জেল খেটেছি। মাসের পর মাস, বছরের পর বছর। তাই মুশতাকের ঘটনা স্বাভাবিক বলে মেনে নেওয়া যায় না।

গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে সিপিবি আয়োজিত ‘আটককৃত ছাত্র নেতাদের নিঃশর্ত মুক্তি ও ডজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি’তে এক বিক্ষোভ সমাবেশে তিনি এ কথা বলেন। মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, দেশের সব বড় বড় মিডিয়াই লুটেরাদের নিয়ন্ত্রণে চলে গেছে। সুকৌশলে এটাকে নিয়ন্ত্রিত রাখার জন্য সরকার নানাভাবে চেষ্টা করে যাচ্ছে। কিন্তু তাতে কাজ হচ্ছে না।

তিনি বলেন, সোশ্যাল মিডিয়াতে (সামাজিক যোগাযোগমাধ্যম) মানুষ প্রকৃত সত্যটা জানছে। সুতরাং সোশ্যাল মিডিয়াতে যেন কোনো খবর প্রচারিত না হয়, সত্যিকার তথ্য যাতে মানুষ জানতে না পারে সেজন্য ডিজিটাল নিরাপত্তা আইন চালু করেছে। লুটপাটকারীর স্বার্থ রক্ষা করার জন্য একের পর এক কালাকানুন জারি করা হচ্ছে। সেই কালাকানুন ব্যবহার করে যারা সত্য প্রকাশ করতে সাহসের সঙ্গে এগিয়ে আসছেন, তাদের বিরুদ্ধে শাস্তিম‚লক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

তিনি বলেন, ১৯৭৩ সালে পুলিশ গুলি করে ছাত্র ইউনিয়নের মতিউল ও কাদেরকে হত্যা করেছিল। তখন আমি বলেছিলাম, যার হাত সন্তানের রক্তে রঞ্জিত তাকে জাতির পিতা আমরা মানি না। এইটা কোনো রাষ্ট্রবিরোধী কথা ছিল না, ছিল সরকারের সমালোচনা। আজকে ক্ষমতায় থাকার জন্য শেখ হাসিনা রাষ্ট্র, সরকার সব এক করে ফেলেছেন। লুটপাটের জন্যে গদি রক্ষা করতে হবে। গদি রক্ষা করতেই এই ধরনের নিবর্তনমূলক আইন জারি রাখা হয়েছে।

সমাবেশে অন্যান্যরা বলেন, অদ্ভুত উটের পিঠে দেশ চলছে। শিকদার গ্রুপের মালিকসহ অসংখ্য খুনের আসামিরা জামিনে মুক্তি পেয়ে ঘুরে বেড়াচ্ছে। অথচ এই ছাত্ররা যারা লেখক হত্যার বিচার চেয়ে শান্তিপূর্ণ মশাল মিছিল করেছে তাদের জামিন হচ্ছে না। পৃথিবীতে কোনো স্বৈরাচার এভাবে ক্ষমতায় টিকে থাকতে পারেনি। এই সরকারও পারবে না।

সমাবেশে আরও বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্রীয় সম্পাদক জলি তালুকদার, সাজ্জাদ জহির চন্দন, আবদুল্লাহ কাফী রতন, আবদুল কাদের, জিয়া হায়দার ডিপটি, সাখাওয়াত ফাহাদ, মমতা চক্রবর্তী প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
ezana huda ৬ মার্চ, ২০২১, ১২:৪৩ এএম says : 0
Now it is very essential for everybody to start mass movement for kick out ....
Total Reply(0)
মোঃ তোফায়েল হোসেন ৬ মার্চ, ২০২১, ১:০০ এএম says : 0
আপনার েকথার সাথে একমত।
Total Reply(0)
কামাল ৬ মার্চ, ২০২১, ১:০০ এএম says : 0
মিডিয়া আজ অত্যন্ত চাপের মধ্যে রয়েছে।
Total Reply(0)
বাতি ঘর ৬ মার্চ, ২০২১, ১:০১ এএম says : 0
কিছৃু করার নেই। মুখ খুললেইন রুজি বন্ধ।
Total Reply(0)
Mohammed Shah Alam Khan ৬ মার্চ, ২০২১, ১১:৩৬ এএম says : 0
আমি এখানে যা বলতে যাচ্ছি এটা যারা পাঠ করবেন তাদের কাছে ভাল লাগবে না, তারপরও আমি লিখছি যদি লেখাটা পড়ার পর অন্তত একজনের উপকার হয়...... কথাগুলো হচ্ছে, আমরা যখন মাইক হাঁতে পাই আর অন্তত সাংবাদিকরা সামনে থাকেন তাহলে যা খুশী তাই বলে নিজেকে জাহির করতে পারি। এখানে সেলিম সাহেব বলেছেন, তিনি জেল খেটেছেন কিন্তু জেলখানায় আটক কোন ব্যক্তির মৃত্যু তিনি জীবনে দেখেননি। কথাটা আমি প্রতিবাদ করবোনা কারন তিনি এখানে কথার মারপেচ রেখেছেন, তিনি বলেছেন “আমরা আমাদের জেল জীবনে দেখিনি।“ এরমানে ওনাদের দেখার বাহিরে ঘটে থাকতে পারে...... বর্তমান সরকার একাধারে তৃতীয় বারের মত নির্বাচন করে ক্ষমতায় এসেছে যদিও গত নির্বাচন নিয়ে প্রশ্ন উঠেছে তারপরও সেই নির্বাচনকে বাতীল করার মত জনগণের ইচ্ছার অভাব থাকায় আওয়ামী লীগ সরকার টিকে আছে এটাই সত্য। কাজেই এরকম একটা শক্তিশালী সরকারকে সাংবাদিক মুশতাক সাহেবের লিখায় ক্ষমতা চুত্য করবে এটা ভাবা যায়না। তাই সরকার তাঁকে হত্যা করছে এটা ভাবা যায়না। আমি নিজে সরকারের সমালোচনা করি আবার পক্ষেও লিখি তারপরও সরকার আমাকে প্রচুর নাজেহাল করছে এটাই সত্য কিন্তু জেলে পুরতে পারছেনা। এখন লিখাটা যদি আইনের মধ্যে থাকে তাহলে আমাকে সরকার নাজেহাল করতে পারবে, তবে সাজা দিতে অবশ্যই পারবেনা। আমি ফেসবুকের বিভিন্ন পাতার এডমিন ছিলাম কিন্তু সরকার ফেসবুকের সাথে আঁতাত করার পর এখন ফেসবুকেও তার (আওয়ামী লীগ সরকার) ক্ষমতা প্রয়োগ করছে। তাই বর্তমানে আমার নিয়ন্ত্রনে থাকা নিজস্ব সংবাদ পাতা ও আমি যেসব পাতায় এডিমিন বা মডারেটর ছিলাম সেসব পাতায় এখন আমি লিখতে পারছিনা। বর্তমানে আওয়ামী লীগ সরকার বিরক্তকর এটা সত্য কিন্তু জিয়া সরকারের মতকরে একজন সাংবাদিককে হত্যা করবে এটা মানা যায়না। আমিন
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন