বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সালমান এফ রহমান-ভারতের বাণিজ্য সচিবের বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ১২:০০ এএম

প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এর সঙ্গে ভারতের বাণিজ্য সচিবের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (ইওউঅ)-এ অবস্থিত কার্যালয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি’র সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের বাণিজ্য সচিব অনুপ ওয়াধাওয়ান। এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীও উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টার একান্ত সচিব (উপসচিব) মো. জাহিদুল ইসলাম ভূঞা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বৈঠকে উভয়েই দুই বন্ধুপ্রতীম রাষ্ট্রের বাণিজ্য সম্পর্ক জোরদার ও বিস্তৃত করার বিষয়ে কথা বলেন। বৈঠকে দুই দেশের মধ্যে বাণিজ্য ও মানুষের মধ্যে নিবিড় যোগাযোগ বৃদ্ধি, বাণিজ্য প্রতিবন্ধকতা দূরীকরণ, অভিন্ন ও পারস্পরিক স্ট্যান্ডার্ডস ও টেস্টিং-এর মানদন্ড নির্ধারণ ও স্বীকৃতি, ভারতের উত্তরপূর্বাঞ্চলের বাজারে বাণিজ্য সম্ভাবনা নিয়ে আলোচনা হয়।

উপদেষ্টা সালমান ফজলুর রহমান দেশে ব্যবসা সহজীকরণ ও বাণিজ্য প্রতিবন্ধকতা দূরীকরণে সরকারের গৃহীত পদক্ষেপের কথা বলেন। পাশাপাশি, তিনি দ্বিপক্ষীয় সম্পর্কন্নোয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রচেষ্টা ও আন্তরিকতার কথা স্মরণ করেন। দুই দেশের ব্যবসায়ীদের স্স্থু প্রতিযোগিতামূলক মনোভাব নিয়ে কাজ করার উপরও তিনি গুরুত্বারোপ করেন।

এসময় ভারতের বাণিজ্য সচিব অনুপ ওয়াধাওয়ান দুই দেশের বাণিজ্য সম্পর্কের সম্ভাবনা নিয়ে কথা বলেন ও এর অধিকতর উন্নয়নে উপদেষ্টার সমর্থন প্রত্যাশা করেন। ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী দুই দেশের মধ্যে কানেক্টিভিটি ও যোগাযোগ বৃদ্ধিতে নেওয়া বিভিন্ন প্রকল্পের কথা উপদেষ্টাকে অবহিত করেন। পাশাপাশি, ভারত ও বাংলাদেশের খাত-ভিত্তিক ব্যবসায়ীদের নিয়ে দুই দেশেই বাণিজ্য সভা ও সম্মেলন আয়োজনের প্রস্তুতি সম্পর্কেও উপদেষ্টাকে অবহিত করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন