ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কৃষকদের জন্য মার্কিন চিতিৎসকের আত্মত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ৫:১২ পিএম

হৃদরোগ বিশেষজ্ঞ মার্কিন চিকিৎসক সেই সোয়াইমান সিং গত তিন মাস ধরে দিল্লির টিকরি সীমানায় বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দিচ্ছেন আন্দোলনরত কৃষকদের। সুদূর আমেরিকার নিউ জার্সি থেকে দিল্লিতে ছুটে এসেছিলেন তিনি। কিন্তু কৃষকদের জন্য তার আর ফেরা হয়নি।

টিকরিতেই চিকিৎসা শিবির খুলে বসেছেন সোয়াইমান। সেখানে গড়ে প্রতি দিন ৪ হাজার থেকে ৬ হাজার মানুষ ২৪ ঘণ্টা চিকিৎসা পরিষেবা নিচ্ছেন। এবং সম্পূর্ণ বিনামূল্যে। টিকরিতে এটাই একমাত্র সুপারস্পেশালিটি হাসপাতাল বলে জানিয়েছেন সোয়াইমান। ভারতের সংবাদ সংস্থা এএনআই-কে তিনি বলেন, ‘শুধু কৃষক নয়, স্থানীয় মানুষ, পুলিশ এমনকি সিআরপিএফ সেনারাও চিকিৎসা করাতে আসছেন আমাদের কাছে।’

তবে এমন চিকিৎসা শিবির এই প্রথম করছেন এমনটা নয়। কৃষক আন্দোলন শুরু হওয়ার আগেও প্রতি বছরই এই টিকরিতেই চিকিৎসা শিবির খোলেন সোয়াইমান। তিনি বলেন, ‘আমি প্রতি বছরই এখানে চিকিৎসা শিবির খুলি। এখানকার মানুষদের চিকিৎসা করি। ওঁরা আমাদের পরিবারের মতো হয়ে গিয়েছে।’ এ বারও এসেছিলেন শিবির করতে। কিন্তু তত দিনে টিকরিতে আন্দোলন শুরু হয়ে গিয়েছিল কৃষকদের। কোনও ইতস্তত না করেই চিকিৎসা শিবির খুলে বসেন।

সোয়াইমান জানান, এক দিন আন্দোলনকারীদের মধ্যে এক জনের স্ট্রোক হয়। তার চিকিৎসা করা হয়। তার কথায়, ‘সেই ঘটনাই আমার আমেরিকা ফেরার সিদ্ধান্তকে বদলে দিয়েছিল। আন্দোলনে বসা মানুষগুলোর চিকিৎসার কথা ভেবেই থেকে গেলাম। গত ৩ মাস ধরেই রয়েছি এখানে।’

এত বড় মাপের এক জন চিকিৎসক, যুক্তরাষ্ট্রের মতো জায়গায় প্রচুর অর্থ উপার্জনের সুযোগ ছেড়ে এখানে পড়ে রয়েছেন, কোনও অসুবিধা হচ্ছে না? এই প্রশ্নের উত্তরে সোয়াইমান বলেন, ‘টাকা আমার কাছে বড় বিষয় নয়। ঈশ্বরের আশীর্বাদে আমার অবস্থা যথেষ্ট সচ্ছল। রাস্তায় মানুষ মারা যাবে, চিকিৎসক হিসেবে সেটা দেখতে পারব না। এক জন চিকিৎসক হিসেবে মানুষের সেবা করাই কর্তব্য। সেটাই করছি মাত্র।’ সূত্র: এবিপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন