ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যেকারণে এক সপ্তাহে এলন মাস্কের ২৭ বিলিয়ন ডলার লোকসান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ৫:১৪ পিএম

সর্বশেষ গত লেনদেনে টেসলার শেয়ার মূল্যে ব্যাপক দর পতন হওয়ায় লোকসান গুনতে হচ্ছে এলন মাস্ককে। মাস্কের সম্পদের পরিমান ১৫৭ বিলিয়ন ডলার। কিন্তু টেসলার শেয়ার পতনে তার সম্পদ হ্রাস পেয়েছে ১৫ শতাংশ। বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী হিসেবে এলন মাস্কের সম্পদ এখন শীর্ষ ধনী অ্যামাজনের মালিক জেফ বেজোসের সম্পদের চেয়ে ২০ বিলিয়ন ডলার কম। সম্পদ হ্রাস-বৃদ্ধির লড়াইয়ে তাদের মধ্যে মাসখানেক সময়ে এ ব্যবধান ঘটলো। -আরটি

গত জানুয়ারি মাসে টেসলার শেয়ার মূল্য সর্বোচ্চ থাকলেও দরপতনে তা হ্রাস পেয়েছে প্রায় এক তৃতীয়াংশ। গত শুক্রবার এসএন্ডপি ৫০০ সূচক লেনদেনে শেয়ারমূল্য ৩.৮ শতাংশ হ্রাস পায়। এরপর দরপতন বৃদ্ধি পায় ১৫.৩ শতাংশে। বাজার বিশ্লেষকরা দীর্ঘদিন ধরেই টেসলার শেয়ারমূল্য স্ফীতিকে অতিরিক্ত বা ‘টেক বাবল’ হিসেবে অভিহিত করে আসছিলেন। অতিমূল্যায়িত টেসলার শেয়ারে ক্ষুদ্র বিনিয়োগকারীদের বিনিয়োগ ছিল ব্যাপক। গত শনিবার মাস্ক আশ্বাস দিয়ে বলেন টেসলা দ্বিতীয় প্রান্তিকে গ্রাহকদের গাড়ি সরবরাহ দিতে সক্ষম হবে। এর আগে কম্পিউটার চিপ তৈরি করতে না পারায় গাড়ি উৎপাদনে সংকটে পড়ে টেসলা।

এলন মাস্ক ও জেফ বেজোসের সম্পদ গত বছর বৃদ্ধি পেয়েছে ২১৭ বিলিয়ন ডলার। বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয় এই পরিমাণ অর্থ দিয়ে প্রায় ১০ লাখ মানুষকে ২ হাজার ডলার করে প্রণোদনা দেওয়া সম্ভব। অনলাইনের চাহিদা বাড়ায় গত বছরে ই কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের সম্পদ ব্যাপক বৃদ্ধির কারণ হচ্ছে কোভিড মহামারীতে মানুষের লকডাউনে থাকা এবং ঘরে ঘরে তাদের চাহিদা মত পণ্য পৌঁছে দেওয়ার সুযোগ কাজে লাগাতে পারা। অন্যদিকে, প্রথমে বিক্রি কমে গেলেও বছরের শেষের দিকে এসে টেসলার বিক্রি বেড়ে যায় ব্যাপক। টেসলার ৭৫ শতাংশ শেয়ার এখন মাস্কের হাতে। এর আগে বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় নাম আসার এক সপ্তাহের মধ্যে সেরা কার্বন শোষণ প্রযুক্তির জন্যে ১০০ মিলিয়ন ডলার অনুদান দেওয়ার পরিকল্পনার কথা ঘোষণা করেন এলন মাস্ক। তার মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেস এক্স’এর অভিযানে দুইবার বড় ধরনের দুর্ঘটনা ঘটে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন