মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাসার ক্যামেরায় এবার অতিকায় ছায়াপথের দৃশ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ৬:০৮ পিএম

ইতিমধ্যে অজানা মঙ্গলের বেশ কিছু ছবি ও ভিডিও উপস্থাপণ করে বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এবার তারা প্রকাশ করল এমন এক ছায়াপথে ছবি যা পৃথিবী থেকে ১০ কোটি আলোকবর্ষ দূরে অবস্থিত। তার নীলচে রঙ দেখলে অবাক হতে হয়।

সোমবার বাংলাদেশ সময় ভোর ৪টা ২০ মিনিটে ‘এনজিসি ২৩৩৬’ নামের এক বিশাল ছায়াপথের ছবি শেয়ার করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই ছায়াপথ অবশ্য বিজ্ঞানীদের কাছে নতুন নয়। জ্যোতির্বিদ উইলিয়াম টেম্পল ১৮৭৬ সালেই পেয়েছিলেন এই ছায়াপথের হদিশ। এবার সেই ছায়াপথের ছবিই তুলতে সক্ষম হল হাবল টেলিস্কোপ।

কেবল এনজিসি ২৩৩৬-এর অতিকায়, সুন্দর নীল ছবিই নয়, সেই সঙ্গে ছায়াপথটি সম্পর্কে কৌতূহলোদ্দীপক তথ্যও জানিয়েছেন নাসা। জানা গিয়েছে, পৃথিবী থেকে কার্যত অসীম দূরত্বে অবস্থিত এই ছায়াপথটি আজ থেকে প্রায় দেড়শো বছর আগে আবিষ্কার করার সময় উইলিয়াম টেম্পল ব্যবহার করেছিলেন একটি ১১ ইঞ্চির খুদে টেলিস্কোপ! এই ছায়াপথটির শরীর জুড়ে কেবল নীল রংই নয়, দৃশ্যমান লাল রংও। নাসা জানিয়েছে, ছায়াপথটির বাহুতে রয়েছে নবীন নক্ষত্ররা। সেই কারণেই ওই উজ্জ্বল নীল রং। পাশাপাশি ছায়াপথটির কেন্দ্রের লাল রংয়ের উৎস হল অপেক্ষাকৃত বৃদ্ধ তারাগুলো।

প্রসঙ্গত, এই মুহূর্তে নাসার পারসিভারেন্স রোভার মঙ্গলের মাটিতে নেমে সেখানকার পরিস্থিতি জরিপ করে দেখছে। সম্প্রতি সেখানকার মাটিতে হাঁটাচলাও করতে দেখা গিয়েছে রোভারকে। আশা করা হচ্ছে, মঙ্গল সম্পর্কে অজানা তথ্য জানাতে সক্ষম হবে রোভার। এরই মধ্যে ব্রহ্মাণ্ডের সুদূর কোণ থেকে ভেসে আসা ছায়াপথের অপরিসীম সুন্দর ছবি নজরবন্দি হল হাবল স্পেস টেলিস্কোপের সাহায্যে। সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন