শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রূপগঞ্জে প্রাণ আরএফএল গ্রামবাসী সংঘর্ষ

আহত ৩০

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ১২:০০ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীরের জমিতে বালু ভরাটকে কেন্দ্র করে প্রাণ আরএফএল কোম্পানির লোকজনের সঙ্গে গ্রামবাসীর দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ৩০ জন আহত হয়েছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দুই রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। তবে এ ঘটনায় কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। এ ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। গতকাল দুপুরে উপজেলার দাউদপুর ইউনিয়নের কলিংগা এলাকায় ঘটে এ সংঘর্ষের ঘটনা।
প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা গেছে, নরসিংদী জেলার পলাশ থানার ডাঙ্গা কাজিরচর এলাকার শীতলক্ষ্যা নদীর উত্তর পাশে প্রাণ আরএফএল কোম্পানি অবস্থিত। আর এ কোম্পানির সীমান্তবর্তী এলাকা হলো নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানার দাউদপুর কলিংগা এলাকা। আর কলিংগা গ্রাম পড়েছে শীতলক্ষ্যা নদীর দক্ষিণ পাশে। ওই কোম্পানির সুবিধার্থে কর্তৃপক্ষ কলিংগা গ্রামের শীতলক্ষ্যা নদীর পাশে বেশ কিছু জমি ক্রয় করেন গাড়ি পার্কিং ও জেটি নির্মাণের উদ্দেশে। তবে অনেকের জমি কেনা হয়নি বলে অভিযোগ করেন গ্রামবাসী। আর সেখানে পুরো জমি না কিনে গাড়ি পার্কিং ও জেটি নির্মাণের লক্ষ্যে বালু ভরাট করতে গেলে গতকাল সকালে গ্রামের লোকজন বাধা দেয়। এসময় গ্রামবাসীর সঙ্গে সমঝোতা করে বালু ভরাট করতে অনুরোধ জানানো হয়।
দুপুর ১টার দিকে গ্রামবাসীর বাধা না মেনে প্রাণ-আরএফএল কোম্পানির নিয়োজিত লোকজন বালু ভরাট করতে থাকেন। এতে গ্রামবাসীর সঙ্গে কোম্পানির লোকজন বাক-বিতন্ডা ও তর্কে জড়িয়ে পড়েন। এক পর্যায়ে প্রাণ আরএফএল কোম্পানির লোকজন গ্রামবাসীর ওপর অতর্কিত হামলা চালায়। গ্রামবাসীও পাল্টা হামলা চালায়। এসময় উভয়পক্ষ দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ ও রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ৩০ জন আহত হয়েছেন। খবর পেয়ে রূপগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে দুই রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে। এক পর্যায়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে পরিস্থিতি স্বাভাবিক করা হয়।
এ বিষয়ে জমির মালিক নজরুল ইসলাম বলেন, তারসহ বেশ কয়েকজনের জমি না কিনেই জোরপূর্বক বালু ভরাট করতে যায় প্রাণ-আরএফএল কোম্পানির লোকজন। বাধা দিতে গেলেই ওই কোম্পানির এডমিন ম্যানেজার ফয়সাল আহাম্মেদের নেতৃত্বে বহিরাগতদের দিয়ে গ্রামবাসীর ওপর অতর্কিত হামলা চালানো হয়।
এ ব্যাপারে প্রাণ-আরএফএল এডমিন ম্যানেজার ফয়সাল আহাম্মেদ বলেন, আমাদের নিজের জমিতে বালু ভরাট করছিলাম। স্থানীয় কিছু লোকের দাবিকৃত চাঁদার টাকা না দেয়ায় এ ঘটনা ঘটিয়েছে। দাউদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম জাহাঙ্গীর মাস্টার বলেন, গ্রামবাসীর অভিযোগ বা দাবির বিষয়টি শুনে কোম্পানি বালু ভরাট করলেতো এ সমস্যা হতো না।
রূপগঞ্জ থানার ওসি মহসিনুল কাদির বলেন, পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। দুই রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করা হয়েছে। তবে এখন পর্যন্ত কোন পক্ষ থেকে অভিযোগ দেয়নি। এলাকায় পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন