বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আগামী নির্বাচনে ক্ষমতাচ্যুত হতে পারেন নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ৯:৩৬ এএম

আগামী ২৩ মার্চ রাজনৈতিক দলগুলোর অচলাবস্থার মধ্যেই ইসরায়েলে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইহুদিবাদী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এই ঘোষণা মতে বিগত দুই বছরের মধ্যে দেশটিতে চতুর্থবারের মতো পার্লামেন্ট নির্বাচন। আশঙ্কা করা হচ্ছে এই নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রীর পরাজয় হতে পারে। সাম্প্রতিক এক জরিপে এমন তথ্যই উঠে এসেছে। খবর আনাদোলু এজেন্সির।
বার্তা সংস্থা আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, আসন্ন নির্বাচনে ডানপন্থী লিকুদ পার্টি থেকে আবারও মনোনীত হয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি ১৪ বছরের বেশি সময় ধরে ইসরাইয়েলের প্রধানমন্ত্রী হিসেবে আছেন। যা দেশটির ইতিহাসে কোনো নেতার সর্বাধিক সময় সরকারপ্রধান হিসেবে দায়িত্ব পালন। যদিও দুর্নীতি ও করোনাকালীন অব্যবস্থাপনার কারণে তার পদত্যাগে চেয়ে আন্দোলন হয়েছে ইসরায়েলে।
স্থানীয় গণমাধ্যম চ্যানেল১২ এক জরিপ চালিয়েছে। জরিপে দেখা গেছে, এই মুহূর্তে নির্বাচন অনুষ্ঠিত হলে মাত্র ২৮টি আসন পাবে ক্ষমতাসীন দল লিকুদ পাটি। অথচ বর্তমানে তারা পার্লামেন্টে ৩৬টি আসন নিয়ে ক্ষমতায় আছে। তার মানে আসন্ন নির্বাচনে নিশ্চিত আসন হারাতে যাচ্ছে দলটি।
জরিপে বিরোধী নেতা ইয়ার ল্যাপিডের নেতৃত্বাধীন যিশ আটিদ পাটি পেয়েছে দ্বিতীয় সর্বোচ্চ ১৯টি আসন। অবশ্য পরবর্তীতে এই দলটির সঙ্গে যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে জরিপে ১৪টি আসন পাওয়া নিউ হোপ পার্টি এবং ১২টি আসন নিয়ে ইয়ামিনা পার্টির।
যদি এমনটা হয় তাহলে আবারও প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়া নেতানিয়াহুর জন্য অসম্ভব হয়ে দাঁড়াবে। কারণ, জরিপ অনুযায়ী সহযোগী দলগুলোসহ লিকুদ পার্টির জোটের মোট আসন দাঁড়াবে ৫৯টি। কিন্তু দেশটির সংবিধান অনুসারে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে ৬১টি আসন লাগবে। সূত্র : আনাদোলু এজেন্সির

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন