শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কুয়েতে পাপুলের পরবর্তী আপিলের শুনানি ১৪ মার্চ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ৮:০৪ পিএম

কুয়েতে সাজাপ্রাপ্ত আলোচিত ও বহিস্কৃত এমপি শহিদ ইসলাম পাপুলের পরবর্তী আপিল শুনানির দিন আগামী ১৪ মার্চ ধার্য করেছে দেশটির আদালত। গতকাল সোমবার বাংলাদেশী সাবেক এ আইন প্রণেতার আপিল শুনানি হয়। বাংলাদেশী এ সাংসদের মামলায় আসামিদের আটকের রায় কার্যকর করার আবেদন বন্ধ করে দেওয়ার আবেদন নাকচ করে কারাগারে প্রেরণ করে দেশটির আদালত। বাংলাদেশী এমপি ঘুষের অভিযোগ অস্বীকার করেছেন। ডেপুটি সাদৌন হামমাদ উপস্থিত হয়ে তার নির্দোষতা বজায় রাখার দাবি জানিয়েছিলেন এবং নিশ্চিত করেছেন যে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতার কারণে তার নাম যুক্ত হয়েছে এবং এই মামলার সাথে তার কোনও যোগসূত্র নেই। সূত্র: আল কাবাস ডট কম।

এরআগে পাপুলের বিরুদ্ধে আনীত অভিযোগগুলোর মধ্যে ৫টি অভিযোগ থেকে অব্যাহতি পান তিনি। অন্য একটি মামলায় দণ্ড হওয়া ওই রায়ের বিরুদ্ধে নির্দোষ দাবি করে পাপুলের আইনজীবী অ্যাডভোকেট নাসের নাফে আল হাসবান গত ২৩ ফেব্রুয়ারি আপিল দায়ের করেন, যার শুনানীর দিন ধার্য ছিল ৮ মার্চ। মামলা নং ২০০০১৪২৯ ০১ ০৫। পাপুলের বিরুদ্ধে দেয়া কুয়েতি আদালতের ৬১ পৃষ্ঠার রায় পর্যালোচনা করে এ তথ্য গেছে। অন্যদিকে রায়ের ৮ নম্বর পর্যবেক্ষণে বলা হয়েছে, মামলাটি অধিকতর পর্যবেক্ষণের জন্যে উপযুক্ত আদলতে (উচ্চ আদালতে) রেফার করা হলো। কুয়েতের আদালতে ৫টি অভিযোগ থেকে অব্যাহতি পাওয়া প্রসঙ্গে পাপুলের বাংলাদেশী আইনজীবী এ বি সিদ্দিক জানান, মানব পাচার, ভিক্টিমদের রেসিডেন্সি সিস্টেম লংঘন করা, প্রবাসীদের সাথে জালিয়াতি ও ধোকা, শ্রমিকদের চাকুরির বিষয়ে খোলাসা না করা ও প্রতারণা করা, শ্রমিকদের মারধর করা ও আটকে রাখা- এই ৫টি অভিযোগ থেকে শহিদ ইসলাম পাপুল অব্যাহতি পেয়েছেন। নথি পর্যালোচনা করে দেখা গেছে, মানি লন্ডারিং- এর কোন অভিযোগ তার বিরুদ্ধে আনা হয়নি।

তিনি বলেন, শুধুমাত্র ঘুষ প্রদানের অভিযোগ আনা হয়েছে। ওই মামলায় সাজার বিরুদ্ধে কুয়েতের আইনজীবী উচ্চ আদালতে আপিল করেছেন। কুয়েতে সাজাপ্রাপ্ত হওয়ার পর অপরাধ আমলে নিয়ে পাপুলের আসন শূন্য ঘোষণা করে ইতোমধ্যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। নির্বাচন কমিশন শূন্য আসনের উপনির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে। গত বুধবার লক্ষ্মীপুর-২ আসনের উপ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী, লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য (এমপি) পদ হারানো কাজী শহিদ ইসলাম পাপুলের আসনে উপনির্বাচন আগামী ১১ এপ্রিল অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ মার্চ, মনোনয়নপত্র বাছাই ১৯ মার্চ ও প্রার্থিতা প্রত্যাহার ২৪ মার্চ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ম নাছিরউদ্দীন শাহ ৯ মার্চ, ২০২১, ১১:১১ পিএম says : 0
বিদেশের আদালতে পাপলোর আপিল চূড়ান্তভাবে নিষ্পত্তি না হওয়া পযর্ন্ত পাপলো কে সাজাপ্রাপ্ত বলা যাবেনা। নির্বাচন কমিশনে আইন বুঝার বুঝবার জানার লোকের কি অভাব?এই মামলায় পাছটি বিষয়ে পাপলোকে নির্দোষী ঘোষণা করেছেন। উচ্চ আদালত। ঘুষ গ্রহনের মামলার পরবক্তি তারিখ শুনানির জন‍্য উচ্চ আদালতে আছেন। এই পাপলো গভীর গভীর ষড়যন্ত্রের বলি হলো রাষ্ট্র কতৃক কুয়েতের মাঠিতে কোটি কোটি টাকারব‍্যবসার মালিক হয়েছে ঐ দেশের কিছু প্রভাবশালী ঈর্ষান্বিত হয়ে লেনদেনের কারণে বাংলাদেশের একজন সনাম ধন‍্য ব‍্যবসারী কারাগারে। রাষ্ট্রের কি দায়িত্ব ছিল তার ঘটনা গুরুত্ব দিয়ে বাংলাদেশের পক্ষে শক্তিশালী অবস্থান নিলে পাপলোর এত বিরাট খতি হতো না। ঘটনার সুত্রপাত কি ছিল। সংবাদ পত্রের নিউজ পাপলোর বিরুদ্ধ। মামলা ছাড়া গ্রফতার শ্রমিক দরে নিয়ে এসে পাবলোর বিরুদ্ধে আদম পাচারের সাক্ষী। পরবর্তীকালে ঐ সাক্ষীদের দেশে পাটিয়ে দেন কুয়েতের আইন শৃংখলা বাহিনী গভীর ভাবে চিন্তা করা প্রয়োজন ছিলোপ্রথমে রাষ্ট্রেরএবং বাংলাদেশের গন মাধ্যমের পাছটি ভয়াবহ অভিযোগ থেকে খালাস এই ব‍্যাপারে সংবাদ পত্রে কি পরিমাণ পাপলোর বিরুদ্ধে লিখা হয়েছে। অথচ ঘটনা বিদেশের মাটিতে পাপলো বিশাল যোগ্যতাই শ্রমে ঘামে বিদেশের মাটিতে ব‍্যবসা করেছেন। শ্রমিক লেবার এই ভিসা সংক্রান্ত ব‍্যবসার প্রচুর অর্থ আগে দিতে হয় বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ঐ টাকা ঘুষের নামে প্রচন্ড প্রচারণা চালিয়ে পাবলো কে বিচারের মাঝে শেষ করেদিল। এইপাপলো দুইযুগের কাছাকাছি ঐদেশে হটাৎ বিনা মেঘে বজ্রপাতের মত শেষ। এখনো সময় আছে রাষ্ট্রের পক্ষ গভীর ভাবে চিন্তা করে আন্তর্জাতিক ষড়যন্ত্রের বলির পাটা হতে বাংলাদেশের একজন সম্মানিত সংসদ সদস‍্য কে বাচানো সম্ভব। আমার চৌদ্দ গোষ্ঠীর কেও পাবলো চিনে না। বিবেকের তারনায় বিদেশের অজ্ঞিতায় লিখছি। পাপলো নিরঅপরাধ প্রমাণিত হচ্ছে। আগামীতে পরিপূর্ণ নির অপরাধ প্রমাণিত হবে। ঐদেশে যদি পরিপূর্ণ আইনের সেবা পান পাপলো আবার ওজাতির সামনে সত‍্য ঘটনার বিবরণ দিবেন। সেই শুভ দিনটির অপেক্ষায় রইলাম। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের নৈতিক দায়িত্ব পাপলোকে এই মুহুর্তে সহযোগিতা করা জরুরী।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন