ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

১২ কোটি ডলার ঋণ অনুমোদন

খাদ্য নিরাপত্তায় বিশ্বব্যাংক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

কৃষি ও মৎস্যখাতে উৎপাদন বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশে খাদ্য নিরাপত্তা উন্নয়নে ১২ কোটি ডলার ঋণ অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) কাছ থেকে পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৫ বছর মেয়াদে এই অর্থ ঋণ হিসেবে পাবে বাংলাদেশ।
‘দ্য ক্লাইমেট স্মার্ট অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট’ প্রকল্পের আওতায় বন্যা নিয়ন্ত্রণ, ড্রেন ও সেচ অবকাঠামো তৈরি ও আধুনিকায়নের জন্য এই বরাদ্দ দেয়া হয়েছে। এর মাধ্যমে এক লাখ ১৫ হাজার হেক্টর জমিতে সেচ ও ড্রেন উন্নত করতে সহায়তা করা হবে। এত করে বন্যার কারণে ফসলের ক্ষতি ৬০ শতাংশ কমবে।
জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা এক লাখ ৭০ হাজার দরিদ্র মানুষের আয় বৃদ্ধি করতে সহায়তা করবে এই প্রকল্পটি। উপকারভোগীদের অর্ধেকই হবেন নারী। বিশ্বব্যাংক বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেমবন বলেন, জীবনধারণের জন্য বাংলাদেশের ৭০ শতাংশেরও বেশি মানুষ কৃষিকাজের ওপর নির্ভরশীল। কিন্তু, জলবায়ু পরিবর্তনের কারণে তারা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এই প্রকল্পের মাধ্যমে উৎপাদনশীলতা বাড়ানোর মাধ্যমে তাদের আয় বৃদ্ধি ও জীবিকা নিরাপত্তা নিশ্চিত করা হবে।
এই প্রকল্পের মাধ্যমে কৃষকদের ক্লাইমেট স্মার্ট প্রযুক্তি, নতুন শস্য নিয়ে পরীক্ষা এবং ফসল উৎপাদন পরবর্তী ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়াও উপক‚ল অঞ্চলে ধান ও মাছ চাষে সহযোগিতা, কোল্ড স্টোরেজ সুবিধা এবং স্থানীয় বাজার উন্নয়নেও কাজ করা হবে এই প্রকল্পের মাধ্যমে। এতে করে মাছ চাষিদের প্রায় ৪০ শতাংশ এবং ধান চাষিদের প্রায় সাড়ে সাত শতাংশ উৎপাদন বাড়বে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack+Ali ১১ মার্চ, ২০২১, ১২:২৩ পিএম says : 0
Why we need not a single penny from world bank???????? Stop stealing money and also bring back all the money from foreign countries.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন