ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮, ২৭ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৭৫ বছরের বেশি আমেরিকানরা সব থেকে ধনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

সময়ের সাথে সাথে ব্যাক্তি পর্যায়ের মোট সম্পদ একটি দেশের সামগ্রিক আর্থিক স্থিতিশীলতায়র সূচক হিসেবে কাজ করে। আমেরিকাতে মাথাপিছু গড় ঋণের পরিমাণ ৯০ হাজার ৪শ’ ৬০ ডলার এবং মাথাপিছু গড় সম্পদের মোট মূল্য ৭ লাখ ৪৮ হাজার ৮শ’ ডলার। দেশটিতে ৭৫ বছরেরও বেশি বয়স্কদের মধ্যবর্তী সম্পদের মোট মূল্য মাথাপিছু ২ লাখ ৫৪ হাজার ৮শ’ ডলার এবং গড় সম্পদের মোট মূল্য ৯ লাখ ৭৭ হাজার ৬শ’ ডলার, যা অন্যান্য বয়সীদের তুলনায় সর্বোচ্চ এবং তারা সব থেকে বেশি ধনী। ২০১৯ সালের সর্বশেষ জরিপে আমেরিকান পরিবারগুলোতে পরিবার প্রধানদের বয়স অনুসারে গড় এবং মধ্যম উভয় মূল্যের সম্পদ সংক্রান্ত এ তথ্য উঠে এসেছে।
বয়স বাড়ার সাথে সাথে আমেরিকাতে ব্যক্তির সম্পদের পরিমাণ বাড়তে থাকে। কারণ সময়ের সাথে সাথে সম্পদের মূল্য বাড়ে এবং তাদের কর্মজীবনের অভিজ্ঞতার কারণে আয়ও বাড়তে থাকে। দেশটিতে ৪৫ থেকে ৫৪ বছর বয়সীদের মাথা প্রতি মধ্যবর্তী সম্পদের মূল্য ১ লাখ ৬৮ হাজার ৬শ’ ডলার এবং গড় সম্পদের মোট মূল্য ৮ লাখ ৩৩ হাজার ২শ’ ডলার। এটি ৩৫ থেকে ৪৪ বছর বয়সী আমেরিকানদের মাথাপ্রতি মোট সম্পদের প্রায় দ্বিগুণ। তাদের মধ্যবর্তী সম্পদের মোট মূল্য মাথাপ্রতি ৯১ হাজার ৩শ’ ডলার এবং গড় সম্পদের মোট মূল্য ৪ লাখ ৩৬ হাজার ২শ’ ডলার।
তবে, ৪০ থেকে এবং ৫০ বছর বয়সীদের অনেকেরই বিভিন্ন ধরণের ব্যয় থাকতে পারে (বাচ্চা, গাড়ির, ঋণ এবং অন্যান্য)। তারা সময়ের সাথে নিয়মিতভাবে অল্প পরিমাণে বিনিয়োগ করে এবং নিয়মিত ঋণ পরিশোধ করার কৌশল অবলম্বন করতে পারেন। যারা এ বয়সের মধ্যে কাক্সিক্ষত সম্পদ অর্জন করতে পারেননি, তারা কিছু পরিকল্পনার সাহায্যে তা অর্জন করতে উদ্বুদ্ধ হতে পারেন।
দেশটিতে ৩৫ বছরেরও কম বয়সীদের মধ্যবর্তী সম্পদের মূল্য ১৩ হাজার ৯শ’ ডলার এবং গড় সম্পদের মূল্য ৭৬ হাজার ৩শ’ ডলার। ৫৫ থেকে ৬৪ বছর বয়সীদের মধ্যবর্তী সম্পদের মূল্য ২ লাখ ১২ হাজার ৫শ’ ডলার এবং গড় সম্পদের মোট মূল্য ৭৬ হাজার ৩শ’ ডলার। ৬৫ থেকে ৭৪ বছর বয়সীদের মধ্যবর্তী সম্পদের মোট মূল্য ২ লাখ ৬৬ হাজার ৪শ’ ডলার এবং গড় সম্পদের মোট মূল্য ১২ লাখ ১৭ হাজার ৭শ’ ডলার। সূত্র : সিএনবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন