বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইয়েমেনের হুতিদের নতুন সামরিক সরঞ্জাম উন্মোচন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ৬:৪২ পিএম

ইরানের মদদপুষ্ট ইয়েমেনের হুতি বিদ্রোহীরা ইতিমধ্যে নতুন করে বেশকিছু সামরিক সরঞ্জাম উন্মোচন করেছে। এর মধ্যে রয়েছে কয়েক রকমের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ড্রোন এবং গোলন্দাজ সরঞ্জামাদি। এছাড়া, ট্যাংক বিধ্বংসী কামান এবং আরো বেশকিছু ভারী অস্ত্র রয়েছে। নতুন এসব সামরিক সরঞ্জামাদি প্রকাশের পর ইয়েমেনের সামরিক বাহিনী বলেছে, সউদী আরব ও তাদের মিত্ররা যদি আগ্রাসন বন্ধ না করে তাহলে এসব সামরিক সরঞ্জাম তাদের বিরুদ্ধে ব্যবহার করা হবে।

গতকাল বৃহস্পতিবার উন্মোচিত সামরিক সরঞ্জামাদি রাজধানী সানার একটি প্রদর্শনীতে দেখানো হয়। এসব সামরিক সরঞ্জাম ইয়েমেনি বিশেষজ্ঞরা তৈরি করেছেন।

বৃহস্পতিবারের প্রদর্শনীতে বেশ কয়েকজন সামরিক বিশেষজ্ঞ ও রাজনৈতিক নেতা উপস্থিত ছিলেন। এর মধ্যে ছিলেন ইয়েমেনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের প্রেসিডেন্ট মাহাদি আল-মাশাত। এসব অস্ত্র ও সামরিক সরঞ্জাম তৈরির জন্য তিনি দেশের সমর বিশেষজ্ঞদের অভিনন্দন জানান।

ইয়েমেনের হুতি হচ্ছে একটি শিয়া সম্প্রদায়। যারা দেশটির রাজধানী সানা ও উত্তরাঞ্চলে বসবাস করে থাকে, এই হুতিদের একটি অংশ ইয়েমেনের সীমান্তবর্তী সউদী আরবের দক্ষিণাঞ্চলীয় জেলা নাজরানেও বসবাস করে থাকে।

ইয়েমেনে ৯৯.৫ শতাংশ মুসলমান, যার মধ্য ৭০ শতাংশ সুন্নী ও ৩০ শতাংশ শিয়া। এই ৩০ শতাংশ শিয়ারাই মুলত হুতি সম্প্রদায়। এই হুতিদের ইরানের শিয়া সরকার, ইরাকের শিয়া সরকার ও লেবাননের হিজবুল্লার সহযোগী সংগঠন বলে মনে করা হয়। সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন