বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কের সঙ্গে শক্তিশালী অংশীদারিত্ব উপভোগ করছে কাতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ৭:২২ পিএম

শুক্রবার ১২ মার্চ এক টুইট বার্তায় কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুর রহমান আল-থানি জানিয়েছেন, তুরস্ক সরকারের সঙ্গে শক্তিশালী অংশীদারিত্ব উপভোগ করছে কাতার।

তিনি বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক উভয় ইস্যুতেই দুই দেশ নিজেদের মধ্যকার সহযোগিতার সম্পর্ক উপভোগ করছে। এর আগে গতকাল বৃহস্পতিবার দোহায় এক ত্রিপাক্ষিক বৈঠকে মিলিত হয় কাতার, তুরস্ক ও রাশিয়া। সেখানে উপস্থিত ছিলেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলু, রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্জি লাভরভ এবং কাতারের পররাষ্ট্রমন্ত্রী।

উপসাগরীয় আরব রাষ্ট্রগুলোর মধ্যে কেবল কাতারের সঙ্গেই ভালো দ্বিপাক্ষিক ও কূটনৈতিক সম্পর্ক রয়েছে তুরস্কের। যার কারণে ২০১৭ সালের জুন মাসে সউদী আরব এবং আরো কয়েকটি মিত্রদেশ মিলে কাতারের বিরুদ্ধে সর্বাত্মক অবরোধ আরোপ করে। তখন তুরস্ক কাতারের পাশে দাঁড়ায় এবং ইরান ও তুরস্ক মিলে কাতারকে ব্যাপকভাবে খাদ্য সহায়তা দিয়ে যায়। ফলে কাতারের ওপর সউদী অবরোধের বড় কোনো প্রভাব পড়েনি।

অবশ্য গত জানুয়ারিতে সউদী আরবে অনুষ্ঠিত জিসিসি সম্মেলনে কাতারের সঙ্গে একটি সমঝোতা স্বারক স্বাক্ষর করেছে উপসাগরীয় দেশগুলো। এর মধ্য দিয়ে দোহার সঙ্গে আবারও কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক চালু করেছে তারা।

এ চুক্তি হলেও তুরস্ক ও ইরানের সঙ্গে সম্পর্কে কোনো প্রভাব পড়বে না বলে তখন জানিয়েছিল কাতার। এমনকি জিসিসি সদস্যভুক্ত দেশগুলোর সঙ্গে আঙ্কারা-তেহরানের সম্পর্ক উন্নয়নে কাজ করবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেছে দোহা। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন