শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

ডিআইইউ’র সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় চালুর প্রথম দিকে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। আর এটি প্রতিষ্ঠা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক, আইন ও মানবাধিকার সম্পর্কিত বহু গ্রন্থের প্রণেতা ড. মফিজুল ইসলাম পাটোয়ারী। ১৯৯৫ সালের এপ্রিল মাসে ১৬৮ জন ছাত্রছাত্রী নিয়ে ঝিগাতলার একটি ৩ তলা বাড়িতে এর যাত্রা শুর হলেও বর্তমানে এর অনেক বিস্তৃতি লাভ করেছে। সে সময় আইন, ব্যবসায় প্রশাসন, ইংরেজি, সমাজবিজ্ঞান ও অর্থনীতি বিভাগ চালু করা হয়। এরপর এখানে চালু করা হয় সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ফার্মেসি ও হিউম্যান রাইটস ‘ল’ বিভাগ।
বর্তমানে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৬ হাজার। স্থায়ী শিক্ষকের সংখ্যা প্রায় ১২৫ জন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রখ্যাত অধ্যাপকেরা খ-কালীন পাঠদান দিয়ে থাকেন।
বিজ্ঞান প্রযুক্তি যুগে এর গুরুত্ব অনুধাবন করেই মূলত ঢাকা ইন্টান্যাশনাল ইউনিভার্সিটি স্থায়ী ক্যাম্পাস কর্তৃপক্ষ বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করেছেন। এ ইউনিভার্সিটির ৬৬ গ্রিন রোড, স্থায়ী ক্যাম্পাস বাড্ডা সাতারকুল ও বনানীতে ক্লাস পরিচালিত হলেও সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে ক্লাসের জন্য আলাদা ব্যবস্থা করা হয়েছে। এ কোর্সটি স্থায়ী ক্যাম্পাস বাড্ডার সাতারকুলে এক মনোরম পরিবেশে এবং একটি নান্দনিক ভবনে শুরু করা হয়েছে।
এ কোর্সটির তত্ত্বাবধানে রয়েছেন প্রখ্যাত অধ্যাপক ড. গণেশচন্দ্র রায়, চেয়ারম্যান, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ, ডুয়েট। তিনি জানান, এ কোর্সের জন্য উন্নত গ্রন্থাগার ম্যাটেরিয়ালস ল্যাব, সার্ভেইং ল্যাব, কম্পিউটার ল্যাব, ইনভায়রনমেন্ট ল্যাব চালু করা হয়েছে।
ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপত ড. কে এম মহসীন বলেন, ‘ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা মরহুম অধ্যাপক ড. মফিজুল ইসলাম পাটোয়ারী নিম্নবিত্ত পরিবারের ছেলেমেয়েদের উচ্চ শিক্ষার কথা চিন্তা করেই প্রতিষ্ঠা করেছেন। তাই অন্যান্য ইউনিভার্সিটির কোর্স ফির চেয়ে তুলনামূলক এখানে কম।’ উল্লেখ্য বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্স ফি ধরা হয়েছে মাত্র ৩ লাখ বিশ হাজার টাকা। সান্ধ্যকালীন কোর্সের জন্য ২ দুই লাখ ৫০ (পঞ্চাশ) হাজার টাকা। এছাড়া স্থায়ী ক্যাম্পাসের কাছাকাছি জায়গায় ছাত্রছাত্রীদের জন্য ন্যূনতম খরচে ছাত্রাবাস রয়েছে।
বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ডা. এস কাদির পাটোয়ারী বলেন, ১৯৯৫ সালে ‘জ্ঞানই শক্তি’ শ্লোগানকে সামনে রেখে এ ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়েছে। এ শ্লোগানের গুরুত্ব তা আজও বহন করে চলছে। যেসব কোর্স এখানে চালু রয়েছে সেগুলো আমরা সুনামের সঙ্গে পরিচালনা করে আসছি। সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্সের ক্ষেত্রে এর ব্যতিক্রম হচ্ছে না।
শিক্ষার্থীদের ইংরেজি ভাষার উপর দক্ষতা অর্জনের লক্ষ্যে ইতোমধ্যে ইন্টারন্যাশনাল ল্যাংগুয়েজ ইনস্টিটিউট-এর নামে ইউনিভার্সিটির এমও ইউ স্বাক্ষর করেছে। সর্বোপরি ছাত্রছাত্রীদের ইংরেজিতে দক্ষতা অর্জনের জন্য ফাউন্ডেশন কোর্স চালু রয়েছে।
সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তিকৃত ছাত্র আমিনুল ইসলাম বলেন, এখানে ভর্তি হয়ে সবদিক থেকে খুবই ভালো লাগছে। আরো ভালো লাগছে, এখানকার নতুন ক্যাম্পাসে ও মনোরম পরিবেশ।
বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ : ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
৬৬ গ্রিনরোড, ঢাকা-১২০৫। বাড়ি # ০৪, সড়ক # ০১, বক # এফ, বনানী, ঢাকা-১২১৩।
স্থায়ী ক্যাম্পাস বাড্ডা, সাতারকুল ঢাকা। ঊ-সধরষ : ধফসরংংরড়হ@ফরঁ.হবঃ.নফ ডবনংরঃব: িি.িফরঁ.ধপ
ষ তারিন তাসমি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন