সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড : ২ কোটি ৭০ লাখ ডলারে মামলার নিষ্পত্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২১, ৯:৫৫ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের পুলিশের হাতে নিহত কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের পরিবারকে ২ কোটি ৭০ লাখ ডলার ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছে মিনিয়াপোলিস নগর কর্তৃপক্ষ। এর মাধ্যমে এই মামলার নিষ্পত্তি হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সিএনএন।

শুক্রবার (১২ মার্চ) মিনিয়াপোলির মেয়র জ্যাকব ফেরি এ বিষয়ে ফ্লয়েডের পরিবারের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলন করার কথা বলেছেন।
২০২০ সালের ২৫ মে জাল নোট ব্যবহারের অভিযোগে টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনের বাসিন্দা জর্জ ফ্লয়েডকে (৪৬) গত বছরের ২৫ মে আটক করে মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলি শহরের পুলিশ। আটকের পর ডেরেক চৌভিন নামে এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ফ্লয়েডের ঘাড় হাঁটু দিয়ে সড়কে চেপে ধরলে তিনি মারা যান। ই প্রতিবাদে ফুঁসে ওঠে যুক্তরাষ্ট্র। প্রতিবাদ, বিক্ষোভ হয় সারা বিশ্বে। সূচনা হয় ব্ল্যাক লাইভস ম্যাটার এর।
ফ্লয়েডের পরিবারের আইনজীবী বেনজামিন ক্রাম্প বলেছেন, বিচার শুরুর আগে মৃত্যু মামলার নিষ্পত্তির ঐতিহাসিক ঘটনা এটি। এই ক্ষতিপূরণ যুক্তরাষ্ট্রকে শক্তিশালী বার্তা দেয় যে, কালোদের জীবনেরও মূল্য আছে। কালোদের ওপর পুলিশি বর্বরতার অবসান ঘটাতে হবে।
ক্ষতিপূরণের ঘোষণার পর ফ্লয়েডের বোন ব্রিজেট ফ্লয়েড এক বিবৃতিতে বলেন, ‘ন্যায়বিচার পাওয়ার এই কঠিন যাত্রায় একটা সমাধানে পৌঁছাতে পেরে আমার পরিবার সন্তুষ্ট। আমাদের হৃদয় ভাঙার পরও আমরা জেনে স্বাচ্ছন্দ্যবোধ করছি যে, জর্জ ফ্লয়েড বিশ্বকে দেখিয়েছে কিভাবে বেঁচে থাকতে হয়।’
ফ্লয়েডকে হত্যার ঘটনায় চাকরিচ্যুত করা হয় পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনকে। তার বিচার আদালতে চলমান রয়েছে। তবে চৌভিন তার বিরুদ্ধে হত্যার অভিযোগ অস্বীকার বলে বলেছেন, তিনি তার পুলিশি প্রশিক্ষণকে কাজে লাগিয়েছেন। তিনি অপরাধী নন।
ফ্লয়েডের পরিবারের আইনজীবী বেন ক্র্যাম্প বলেছেন, একজন কৃষ্ণাঙ্গ মৃত্যুর মামলার সবচেয়ে বড় প্রাক-বিচার নিষ্পত্তি কোনও কৃষ্ণাঙ্গ মানুষের জীবনের জন্য একটি শক্তিশালী বার্তা। তিনি বলেন, এতে করে কোন একটি রঙের বিরুদ্ধে পুলিশি বর্বরতার অবসান ঘটবে। সূত্র : বিবিসি, সিএনএন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন