শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লক্ষীপুর উপ-নির্বাচনে অংশ নেবে না বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২১, ৬:২৭ পিএম

ইউনিয়ন পরিষদ, অবশিষ্ট পৌরসভা ও উপজেলার পর লক্ষীপুর-২ আসনের উপ-নির্বাচনও বর্জন করার ঘোষণা দিয়েছে বিএনপিনির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনায় অযোগ্যতা এবং সরকারের নির্লজ্জ হস্তক্ষেপের প্রতিবাদে বিএনপি এই সিদ্ধান্ত নিয়েছে। শনিবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলটির স্থায়ী কমিটির সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত জানিয়ে বিএনপির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, লক্ষীপুর-২ আসনে জাতীয় সংসদের উপ-নির্বাচনে দলীয় প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যেহেতু নির্বাচন কমিশন সকল প্রকার নির্বাচন পরিচালনায় অযোগ্যতার পরিচয় দিয়েছে এবং সরকার নির্লজ্জ্বভাবে সকল নির্বাচনগুলিতে বেআইনী হস্তক্ষেপ করছে সেহেতু বাংলাদেশ জাতীয়তাবাদী দল আপাতত: এই সকল নির্বাচনগুলিতে অংশগ্রহণ থেকে বিরত থাকার সিদ্ধান্ত গৃহীত হয়।

ভার্চুয়াল এই বৈঠকে সভাপতিত্ব করেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যরিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, বাবু গয়েশ^র চন্দ্র রায় , ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু।

সভায় শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এবং ৭১’এর ২৫ ও ২৬ মার্চ-এর ঘটনা প্রবাহ সম্পর্কে সরকার প্রধানের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস বিকৃতির নির্লজ্জ ও ষড়যন্ত্রমূলক অপপ্রয়াসের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। বলা হয়, আওয়ামী লীগ পরিকল্পিতভাবে বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করে পরবর্তী প্রজন্মকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালাচ্ছে। জিয়াউর রহমান বীর উত্তমের বিরুদ্ধে ক্রমাগতভাবে মিথ্যাচার ও তাঁর চরিত্র হণনের অপ্রচেষ্টা চালাচ্ছে। এছাড়াও স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের সঙ্গে সম্পৃক্ত সকল জাতীয় নেতৃবৃন্দের অবদানকে অস্বীকার করছে। ইতোমধ্যে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের প্রস্তাব করেছে। এসকল পদক্ষেপে নেয়া হচ্ছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাসকে বিকৃত করে নতুন প্রজন্মকে বিভান্ত করার জন্য। সভা এই ধরনের অপপ্রচারের বিরুদ্ধে প্রকৃত ইতিহাস জনগণ এবং ভবিষ্যত প্রজন্মের কাছে তুলে ধরার জন্য প্রয়োজনীয় সকল প্রদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করে। সভায় দলের সকল স্তরের নেতা ও কর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের জন্য সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এদিকে সম্প্রতি প্রধান বিচারপতি বাংলাদেশের ইমেজ ক্ষুণের বিষয়ে মতামত প্রদান করেছেন। বাংলাদেশের বর্তমান ভোটাধিকার লুণ্ঠন, মানবাধিকার হরণ ও অগণতান্ত্রিক পরিবেশের প্রেক্ষিতে ‘বাংলাদেশের ইমেজ’ সম্পর্কে প্রধান বিচারপতির বক্তব্যের বিষয়ে আরো বিস্তারিত আলোচনার জন্যে আইনজীবী ফোরামের নেতৃবৃন্দকে প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাত করার সিদ্ধান্ত গৃহীত হয় এবং সভা মনে করে সংবিধানের ব্যাখ্যা প্রদানকারী প্রতিষ্ঠানের নৈতিক দায়িত্ব এ বিষয়ে সঠিক অবস্থান গ্রহণ করা।

সভায় সম্প্রতি দুদকের একজন অভিযুক্তকে হাইকোর্টের নিষেধাজ্ঞা সত্যেও বিদেশে পলায়ন করতে সহযোগিতা করায় হাইকোর্টের ক্ষুব্ধ প্রতিক্রিয়া এবং দুদকের বির্তকিত ভূমিকা নিয়ে আলোচনা হয়। সভা মনে করে দুদক নিরপেক্ষভাবে দায়িত্ব পালন না করে দলীয় দৃষ্টিকোন থেকে কাজ করার সুযোগ তৈরি করছে যা দুর্নীতি দমনের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করছে না। সভায় নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের জন্য দুদকের প্রতি আহŸান জানানো হয়।

এছাড়া স্থায়ী কমিটির সদস্য ব্যরিস্টার মওদুদ আহমেদ সিঙ্গাপুরে অত্যান্ত সংকটাপন্ন অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন সভায় তার আশু রোগ মুক্তি কামনা করা হয়। স্থায়ী কমিটির আরেক জন সদস্য বেগম সেলিমা রহমান করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তার রোগ মুক্তি কামনা করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন