শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

অর্থনীতির মূল চালিকা শক্তি কৃষি

বগুড়ায় সেমিনারে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১২:০০ এএম

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, অর্থনীতির মূল চালিকা শক্তি কৃষি। আর কৃষি নির্ভরশীল একটি দেশের নাম বাংলাদেশ। তাই এই খাতকে লাভজনক করতে কাজ করছি। কৃষিকে আধুনিকায়ন করার জন্য চেষ্টা করা হচ্ছে। কেননা কৃষি উন্নয়নের মাঝেই দেশের সামগ্রিক উন্নয়ন নিহিত রয়েছে। গতকাল রোববার বিকেলে বগুড়া পল্লী উন্নয়ন একাডেমী মিলনায়তনে আয়োজিত শস্যচিত্রে বঙ্গবন্ধু ‘বাংলাদেশে কৃষি বিপ্লব শেখ মুজিব থেকে শেখ হাসিনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। গণস্বাস্থ্যের ট্রাস্টি ড. জাফরুল্লাহ চৌধুরীকে উদ্দেশ্যে করে তিনি বলেন, একটি মহল দেশকে অস্থিতিশীল করতে চায়। এজন্যই প্রতিবেশি বন্ধু রাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটানোর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। ধর্মকে ব্যবহার করে ভারত বিরোধী প্রচার-প্রচারণা চালাচ্ছে। ইতিহাসেরও বিকৃতি ঘটাচ্ছে।

ন্যাশনাল এগ্রিকেয়ারের সহযোগিতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও শস্যেচিত্রে বঙ্গবন্ধু জাতীয় বাস্তবায়ন পরিষদ এই সেমিনারের আয়োজন করেন। এতে মূল প্রবন্ধ পাঠ করেন গ্লোবাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. জাহাঙ্গীর আলম। কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক আসাদুল্লাহ’র সভাপতিত্বে প্রধান অতিথি কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাজীবন কৃষকের কল্যাণে কাজ করেছেন। তাই কৃষি ও কৃষকের বঙ্গবন্ধুকে শস্যেচিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে।
সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম, কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি লুৎফুল হাসান, জাতীয় সংসদ সদস্য সাহাদারা মান্নান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক মহাপরিচালক হামিদুর রহমান, শস্যেচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদের সদস্য সচিব কেএম মোস্তাফিজুর রহমান। এছাড়া অন্যদের মধ্যে বগুড়ার জেলা প্রশাসক জিয়াউর হক, জেলার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন সফিক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু বক্তব্য রাখেন।
এদিকে বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের নিভৃত পল্লী বালেন্দা গ্রামের মাঠে একশ’ বিঘা জমিতে বিশে^র সর্ববৃহৎ বঙ্গবন্ধুর শস্যচিত্র পরিদর্শন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। পরে বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনুর সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, ফসলের মাঠে ফুটিয়ে তোলা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি দেখে আগামি প্রজন্ম তার আদর্শে অনুপ্রাণিত হবে। সেই সঙ্গে অসাধারণ এই শিল্পকর্মটি অচিরেই গিনেস ওয়াল্ড রেকর্ডসে অন্তভর্‚ক্ত হয়ে বাঙালির নতুন ইতিহাস সৃষ্টি করবে। এছাড়া বঙ্গবন্ধুর আদর্শে সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এ সময় জেলা ও উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা ছাড়াও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় এবং জেলা-উপজেলার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন