শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৪৫তম শাহাদাতবার্ষিকী আজ

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নড়াইল জেলা সংবাদদাতা : আজ ৫ সেপ্টেম্বর বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৪৫তম শাহাদাতবার্ষিকী। ১৯৭১ সালের এই দিনে যশোর জেলার গোয়ালহাটিতে পাকবাহিনীর সাথে সম্মুখযুদ্ধে শাহাদাতবরণ করেন তিনি। পরে যশোরের শার্শা উপজেলার কাশিপুর গ্রামে তাকে দাফন করা হয়।
নূর মোহাম্মদ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার চন্ডিবরপুর ইউনিয়নের মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন (বর্তমানে নূর মোহাম্মদনগর)। বাবার নাম মোহাম্মদ আমানত শেখ ও মাতার নাম জেন্নাতুন্নেছা। মতান্তরে জেন্নাতা খানম। নূর মোহাম্মদ বাল্যকালেই বাবা-মাকে হারান। লেখাপড়া করেছেন সপ্তম শ্রেণী পর্যন্ত।
১৯৫৯ সালের ২৬ ফেব্রুয়ারি পূর্ব পাকিস্তান রাইফেলসে (ইপিআর, বর্তমানে বর্ডার গার্ড অব বাংলাদেশ-বিজিবি) যোগদান করেন। দিনাজপুর সীমান্তে দীর্ঘদিন দায়িত্ব পালন করে ১৯৭০ সালের ১০ জুলাই বদলি হন যশোর সেক্টরে। পরবর্তীতে তিনি ল্যান্স নায়েক পদোন্নতি পান। মুক্তিযুদ্ধের সময় যশোর অঞ্চল নিয়ে গঠিত ৮ নম্বর সেক্টরে অংশগ্রহণ করে যুদ্ধ করেন তিনি। ৫ সেপ্টেম্বর যশোরের গোয়ালহাটিতে বীরদর্পে যুদ্ধ চালিয়ে যাচ্ছিলেন। পাকবাহিনীর গুলিতে সহযোদ্ধা নান্নু মিয়া গুরুতর আহত হলেও সহযোদ্ধাকে কাঁধে নিয়েই এলএমজি হাতে শত্রুপক্ষের সাথে মোকাবেলা করছিলেন। হঠাৎ করে পাকবাহিনীর মর্টারের আঘাতে নূর মোহাম্মদের হাঁটু ভেঙে যায়। তবুও গুলি চালান। শত্রুমুক্ত করার জন্য প্রাণপণ চেষ্টা চালিয়ে যান। একপর্যায়ে পাকবাহিনীর আক্রমণে তিনি শহীদ হন।
এদিকে নূর মোহাম্মদের ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নূর মোহাম্মদ স্মৃটি ট্রাস্টের উদ্যোগে নড়াইলের নূর মোহাম্মনগরে তার স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, কুরআনখানি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন