শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

৩৫ শতাংশ পর্যন্ত লভ্যাংশ দিতে পারবে ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ১২:০১ এএম

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকের লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্তের পরিবর্তন করা হয়েছে। ব্যাংকের সর্বাচ্চ লভ্যাংশ সীমা বাড়িয়ে ৩০ থেকে ৩৫ শতাংশ করা হয়েছে। গতকাল বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলামের মধ্যে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানিয়েছেন।

সভার সিদ্ধান্তসমূহ-১. সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের জারিকৃত ব্যাংকের লভ্যাংশ প্রদানের সর্বোচ্চ সীমা (উক্ত সার্কুলারের ১। ক) এ বর্ণিত সিলি) পাঁচ শতাংশ বাড়িয়ে ৩০ থেকে ৩৫ করা। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।

২. স¤প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে জারি করা ব্যাংক বহির্ভ‚ত আর্থিক প্রতিষ্ঠানের নগদ লভ্যাংশ প্রদানের সর্বোচ্চ সীমার ১৫ শতাংশ অতিরিক্ত বোনাস শেয়ার সামর্থ্য অনুসারে ইস্যুর ঘোষণা করতে পারবে।

৩. তফসিলি ব্যাংকগুলোর ২০০ কোটি টাকার বিশেষ তহবিল পুঁজিবাজারে বিনিয়োগে উৎসাহী করার বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন উভয়ই প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

৪. বিশেষ মিউচ্যুয়াল ফান্ড (এসপিএফ) এ তফসিলি ব্যাংকগুলোর ২০০ কোটি টাকা বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে ২০১৫ সালে বাংলাদেশ বাংকের জারিকৃত সার্কুলারে কিছুটা পরিবর্তন এনে একে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সম্পদভিত্তিক বিধিমালা, ২০০৪ এর যুগোপযোগীর মাধ্যমে এসপিভির তহবিল সম্পদভিত্তিক সিকিউরিটিজে বিনিয়োগের পাশাপাশি অন্যান্য ফিক্সড ইনকাম সিকিউরিটিজ যেমন- সুকুক, করপোরেট বন্ড, গ্রিন বন্ড ইত্যাদিতে বিনিয়োগের সুযােগ সৃষ্টির বিষয়ে নীতিগতভাবে একমত পোষণ করা হয়েছে।

৫. সরকারি ট্রেজারি বিল ও বন্ড স্টক এক্সচেঞ্জে লেনদেনের সুযােগ সৃষ্টির মাধ্যমে পুঁজিবাজারের সকল স্তরের বিনিয়োগকারীদের অংশগ্রহণ নিশ্চিতকরণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি যৌথভাবে কাজ করবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়।

৬. পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠানসমূহের লভ্যাংশে প্রদানের ক্ষেত্রে কর প্রদান সংক্রান্ত জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক জারিকৃত সার্কুলারের কার্যকারিতা বাতিলের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি এনবিআরকে অনুরোধ জানানো বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। এ বিষয়ে উভয় প্রতিষ্ঠান প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

৭. কমিশন অনুমমোদিত টায়ার-১ অতিরিক্ত ক্যাপিটাল হিসেবে ব্যাংকের মাধ্যমে ইস্যুকৃত পারপাচুয়াল বন্ড স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির মাধ্যমে দ্রæত লেনদেনের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়াও মিউচুয়াল ফান্ডে উদ্যোক্তা হিসেবে ব্যাংকের বিনিয়োগ সংক্রান্ত এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ক্যাপিটাল মার্কেট এক্সপোজার গণনার ক্ষেত্রে বিনিয়োগকৃত সিকিউটিজের বাজার মূলের পরিবর্তে ক্রয় মূল্যের ভিত্তিতে গণনা করার বিষয়ে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণে প্রতিনিধিরা কমিশনকে আশ্বস্ত করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন