ঢাকা, বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮, ২৯ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে রক্তক্ষয়ী সংঘর্ষে নিহত ১৮ তালিবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ১২:০০ এএম

শান্তি আলোচনার মধ্যে ফের তালিবানের বিরুদ্ধে অভিযান শুরু করেছে সরকারি বাহিনী। এবার আফগানিস্তানের কান্দাহার প্রদেশে অন্তত ১৮ জন তালিবানকে হত্যা করেছে সেনাবাহিনী।
কান্দাহারের আরঘনাডাব ও ঝেরি এলাকায় ‘স্পেশ্যাল অপারেশন’ চালায় আফগান ফৌজ ও আধা সামরিক বাহিনীর যৌথদল। তালিবানদের সঙ্গে ভয়াবহ গুলির লড়াইয়ে এ পর্যন্ত নিহত হয়েছে অন্তত আঠারো জন তালিবান সদস্য। আহত হয়েছে আরও বেশ কয়েকজন। সংঘর্ষে এখনও কোনও নিরাপত্তারক্ষীর হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। সূত্রের খবর, গত শনিবার থেকেই শুরু হয়েছে অভিযান। আরো বেশ কয়েকদিন এ অপারেশন চলবে।
উল্লেখ্য, কাতারের রাজধানী দোহায় আফগান সরকার ও তালিবানের প্রতিনিধিদের মধ্যে আলোচনা চলছে। তবে এখনও পর্যন্ত গৃহযুদ্ধে বিধ্বস্ত দেশটিতে শান্তি ফেরানোর প্রক্রিয়া নিয়ে কোনও রফাসূত্র বের করা সম্ভব হয়নি। দু’টি বিষয়ে কিছুতেই তাদের মতের মিল না হওয়ায় থমকে গিয়েছে গোটা শান্তি আলোচনা। যে দুই বিষয়ে এ জট তৈরি হয়েছে তার প্রথমটি হচ্ছে, আমেরিকা ও তালিবানের মধ্যে হওয়া শান্তিচুক্তিকে ভিত্তি হিসেবে পরিচিতি দিয়ে বর্তমান আলোচনা চালাতে হবে আফগান সরকারকে। দ্বিতীয়টি হচ্ছে, আলোচনার নীতি নির্ধারণ করতে হবে হানাফি (ইসলামের একটি শাখা) রীতি মেনে। আর এ দু’টি দাবি মানতে নারাজ কাবুল।
বিশ্লেষকদের মতে, বিগত কয়েকদিনে সরকারি বাহিনী ও সাধারণ নাগরিকদের উপর বেশ কয়েকটি রক্তক্ষয়ী হামলা চালিয়েছে তালিবান। ফলে ধাক্কা খেয়েছে শান্তি প্রক্রিয়া। আমেরিকার চাপে আলোচনায় বসলেও এবার আফগান সরকার তালিবানদের উপর চাপ বাড়াতে শুরু করেছে। কান্দাহারে অপারেশন সরকারের কড়া জবাবেরই অংশ। সূত্র : এএনআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack+Ali ১৬ মার্চ, ২০২১, ১১:৩৪ এএম says : 0
May Allah wipe out Afghanistan Taught government and their army and hand over the power to Taliban.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন