ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ শাওয়াল ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

সংবিধান প্রণেতা কমিটির সদস্য বর্ষীয়ান নেতা এম আবদুর রহিমের ইন্তেকাল

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

দিনাজপুর অফিস : দিনাজপুর সদর আসনের সাবেক সংসদ সদস্য বাংলাদেশ সংবিধান প্রণেতা কমিটির অন্যতম সদস্য এম আবদুর রহিম গতকাল সকাল ১১টায় ঢাকার বারডেম হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাহে রাজেউন)। গত ৩ আগস্ট  দিনাজপুর জিয়া হার্ট ফাউন্ডেশনে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা আনা হয়।
১৯২৭ সালে দিনাজপুর সদর উপজেলার জালালপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৫৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রিধারী এম আবদুর রহিম ছাত্রজীবনেই পাকিস্তানবিরোধী স্বাধিকার আন্দোলনে যুক্ত হোন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ অন্যান্যদের বিরুদ্ধে দায়েরকৃত ঐতিহাসিক আগরতলা মামলার লিগ্যাল এইড কমিটির একজন সদস্য ছিলেন এম আব্দুর রহিম। আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ১৯৭০ সালে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়ে ১৯৭১-এর মহান স্বাধীনতা যুদ্ধে বৃহত্তর দিনাজপুর অঞ্চলের মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে অক্লান্ত পরিশ্রম করেন। এম আব্দুর রহিমের বিরুদ্ধে রাষ্ট্রদোহিতার অভিযোগ এনে তৎকালীন পাকিস্তানি সেনাশাসক সামরিক ট্রাইব্যুনালে বিচার করে তাকে যাবজ্জীবন কারাদ-ে দ-িত করেন। সদ্য স্বাধীন বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
তিনি দুই পুত্র ও চার কন্যার জনক। বড় ছেলে ইনায়েতুর রহিম বাংলাদেশ হাই কোর্টের মাননীয় বিচারপতি এবং ছোট ছেলে ইকবালুর রহিম বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় সদস্য এবং হুইপ। চার মেয়ে ডা. নাদিরা সুলতানা, ডা. নাসিমা সুলতানা, নাফিসা সুলতানা এবং নাজিলা সুলতানাসহ সন্তানরা শিক্ষা জীবন শেষে সকলে স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত।
গতকাল রবিবার সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ১ম জানাজা নামাজ শেষে তার লাশ দিনাজপুরে আনা হয়। আজ সোমবার সকাল ১০ গোর-এ শহীদ ময়দানে এবং পরে তার গ্রামের বাড়িতে জানাজা নামাজ শেষে পারিবারিক গোরস্থানে দাফন করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন