বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

মাত্র ৯ মিনিটে ট্রেড লাইসেন্স দিচ্ছে ডিএসসিসি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ৭:০৩ পিএম

অনিয়ম ও ভোগান্তি দূর করতে অনলাইনে ট্রেড লাইসেন্স দেয়া শুরু করল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। মঙ্গলবার (১৬ মার্চ) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডার ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে এই সেবার উদ্বোধন করেন দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

কর্তৃপক্ষ জানিয়েছে, ট্রেড লাইসেন্সের জন্য এখন থেকে আর নগর ভবনে যেতে হবে না ব্যবসায়ীদের। অনলাইনে আবেদনের মাত্র ৯ মিনিটেই ট্রেড লাইসেন্স হাতে পাবেন ব্যবসায়ীরা। ব্যবসা শুরুর পূর্বশর্ত হলো- ট্রেড লাইসেন্স। আগে হাতে লেখা ট্রেড লাইসেন্স ইস্যু করা হতো সিটি করপোরেশন থেকে। এই প্রক্রিয়ায় দালাল চক্রের কাছে টাকা দিয়ে ভোগান্তির পাশাপাশি প্রতারিত হতেন অনেকেই।

এসব সমস্যা দূর করে লাইসেন্স প্রদান কার্যক্রম দ্রæত ও সহজ করতে অনলাইনে ট্রেড লাইসেন্স দেয়া শুরু করল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এক্ষেত্রে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডার ওয়ান স্টপ সার্ভিস প্ল্যাটফর্মের সহযোগিতা নিচ্ছে সংস্থাটি।

কর্তৃপক্ষ বলছে, অনলাইনে প্রথমে বিডার ওয়ান স্টপ সার্ভিস সাইটে গিয়ে একটি একাউন্ট খুলতে হবে আবেদনকারীকে। ওএসএস সিস্টেমে প্রবেশের পর বিজনেস লাইসেন্স ক্যাটাগরিতে ক্লিক করতে হবে। এরপর দক্ষিণ সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স অপশনে ক্লিক করতে হবে। এরপর নতুন লাইসেন্সের আবেদন জানাতে হবে। এরপর ব্যক্তির নাম, ঠিকানা এবং ব্যবসা সংক্রান্ত তথ্য দাখিল করতে হবে। যাবতীয় তথ্য ভেরিফিকেশনের পর লাইসেন্স ইস্যু হবে। এই প্রক্রিয়া শেষ হবে মাত্র ৯ মিনিটে।

এ বিষয়ে বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, এই প্রক্রিয়ায় কোনো ব্যবসায়ী যদি ঠিকমতো সেবা না পান বা ভোগান্তির শিকার হন, তাহলে আমাদেরকে জানাবেন। আমরা এ বিষয়ে পদক্ষেপ নেব। কারণ ওয়ান স্টপ সার্ভিসে সহজে দ্রুত সেবা দিতে অঙ্গীকারবদ্ধ। অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, অনলাইন প্রক্রিয়ায় ঘরে বসেই লাইসেন্স পাবেন ব্যবসায়ীরা। এতে নয়/ছয় বন্ধ হবে। বাড়বে ব্যবসায়ীদের আগ্রহ। এ সময় নতুন লাইসেন্স প্রদান নয়, শিগগিরই লাইসেন্স নবায়ন কার্যক্রমও ওয়ান স্টপ সার্ভিসে আনা হবে বলেও জানান দক্ষিণ সিটি মেয়র।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন