বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

উন্নত বাংলাদেশ বিনির্মাণের জন্য দ্রুত ও স্বচ্ছ সেবা প্রদান করতে হবে- ডিএসসিসি মেয়র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ৭:৩৯ পিএম

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালে নতুন ভাবে যুক্ত হলো আরো ১টি নতুন সেবা, আজ দুপুরে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের কনফারেন্স রুমে প্রধান অতিথি হিসাবে বিডা’র অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ‘ট্রেড লাইসেন্স প্রদান’ শীর্ষক সেবা উদ্বোধন কালে এ কথা বলেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস।

অনুষ্ঠানে মেয়র বলেন, ‘প্রধানমন্ত্রীর দক্ষ দূরদর্শী নেতৃত্বে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, ২০০৮ সালের নির্বাচনী ইশতিহারে যখন ডিজিটাল বাংলাদের কথা বলা হয়েছিল তখন অনেকেই তা বিশ্বাস করেনি, আজ মাত্র ১২ বছরের মধ্যেই আমরা নিম্ন আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছি। মাথাপিছু আয়, বিদ্যুৎ, যোগাযোগ, আইটি প্রত্যেক ক্ষেত্রেই প্রভূত উন্নয়ন সাধিত হয়েছে। আমাদের সামনে রয়েছে ২০৪১ সালের উন্নত বাংলাদেশ বিনির্মাণের রূপকল্প, যেখান যাবতীয় সেবা হবে স্বচ্ছ ও দ্রুত, জীবনযাত্রার মান বাড়াতে হবে বহুগুণ আর সেই রূপকল্প সামনে রেখেই ঢাকা দক্ষিণ সিটি কাজ করে চলছে। এসময়ে তিনি আনুষ্ঠানিক ভাবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স প্রদান’ শীর্ষক সেবা প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করেন এবং বিনিয়োগ সেবাগুলো সহজীকরণের জন্য বিডা’র নির্বাহী চেয়ারম্যান জনাব মোঃ সিরাজুল ইসলামকে ধন্যবাদ জানান। এসময়ে তিনি আরো বলেন, ‘এখন থেকে যথাযথ কাগজ পত্র প্রেরণ করে ও অনলাইনে নির্ধারিত ফি প্রদান করে ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে ঘরে বসেই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স পাওয়া যাবে, যার ফলে দেশি বিদেশি বিনিয়োগের পরিমাণ অনেক বৃদ্ধি পাবে এবং ইজ অফ ডুইং (EODB) এ আমাদের উন্নয়ন ঘটবে।’

মহান স্বাধীনতার মাসে বক্তব্যের শুরুতেই হাজার বছরে শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান জনাব মোঃ সিরাজুল ইসলাম বলেন, ‘প্রধানমন্ত্রীর দক্ষ ও দূরদর্শী নেতৃত্বে দুরন্ত গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, গত একযুগের উন্নয়নে বিশ্বে আজ বাংলাদেশ বিস্ময়। সামনে আমাদের কিছু টার্গেট আছে তাহলো ২০৩১ সালে উচ্চ মধ্য আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্য উন্নত দেশে পরিণত হওয়া, যা দেশি এবং বিপুল বিদেশী বিনিয়োগের উপরে নির্ভরশীল। আর বিশ্ব বাজারে আমরা একা নই, আমাদের অনেক প্রতিদন্ধী দেশ রয়েছে। তাই অধিক হারে বিদেশী বিনিয়োগ অকর্ষণের জন্য উন্নত মানের বিনিয়োগ সেবার বিকল্প নেই।’ এসময়ে তিনি আরো বলেন, ‘বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের সাথে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স প্রদান সেবা যুক্ত হওয়ায় বিনিয়োগকারীরা এখন অনলাইনের মাধ্যমে ঘরে বসেই আরো দ্রুত সেবা পাবেন।’ এখন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালে ১২টি সংস্থার মাধ্যমে ৪২টি সেবা প্রদান করা হলেও চলতি বছরের মধ্যেই আমাদের ৩৫টি সংস্থার মাধ্যমে ১৫৪ প্রদান করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে অনুষ্ঠানে উম্মে রুমানা তুয়া এর সঞ্চালনায় বিডার মহাপরিচালক মোঃ ওয়াহিলুদ ইসলাম স্বাগত বক্তব্য প্রদান করেন এবং বিডা’র পরিচালক জীবন কৃষ্ণ সাহা রয় অনলাইন ওয়ান স্টপ সার্ভিসের উপরে সংক্ষিপ্ত ভিডিও উপস্থাপনা উপস্থাপন করেন। এছাড়াও মোঃ জাহিদুল হাসান মিতুল (ব্যবস্থাপনা পরিচালক, বিজনেস অটোমেশন) মনোয়ার হোসেন (সহ সভাপতি, ঢাকা চেম্বার অফ কমার্স, ডি সি সি আই), নুমেরী জামান (উপ সচিব, স্থানীয় সরকার ডিভিশন) সন্তোষ কুমার পণ্ডিত (অতিরিক্ত নিবন্ধক , যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর), প্রদ্যুত কুমার সরকার (সদস্য, এনবিআর) এবিএম আমিন উল্লাহ নুরি (প্রধান নির্বাহী কর্মকর্তা, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন) প্রমুখ বক্তব্য রাখেন। এসময়ে সংশ্লিষ্ট দপ্তরসমূহের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন