বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২১, ৮:১৪ পিএম

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধার সাথে নানা আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করেছে। আয়োজনের মধ্যে ছিলÑ জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ভবনে ভবনে আলোকসজ্জা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা, শিশু কিশোরদের আলোচনা সভা ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন। এদিকে, যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপনে ৩ দিনের নানা কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। আগামীকাল ১৮ মার্চ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টায় সোসাইটির জাতীয় সদর দপ্তরস্থ ট্রেনিং রুমে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ২১ মার্চ দুপুরে সোসাইটির মসজিদে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন রয়েছে।

রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, সোসাইটির জাতীয় সদর দপ্তর ছাড়াও দেশের ৬৪ জেলার ৬৮টি জেলা রেড ক্রিসেন্ট ইউনিটে পৃথক পৃথক কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে বুধবার (১৭ মার্চ) বুধবার সকাল সাড়ে ৮ টায় সোসাইটির মগবাজারস্থ জাতীয় সদর দপ্তরে জাতীয় এবং রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন করা হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ড মেম্বার রাজিয়া সুলতানা লুনা জাতীয় পতাকা ও সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন করেন। এ সময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপ-মহাসচিব মো. রফিকুল ইসলাম, সোসাইটির বিভিন্ন বিভাগের দায়িত্বপ্রাপ্ত পরিচালকসহ সকল স্তরের কর্মকর্তা-কর্মচারী এবং যুব ও স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন।

পতাকা উত্তোলনের পরপরই সোসাইটির ম্যানেজিং বোর্ড মেম্বার রাজিয়া সুলতানা লুনা এর নেতৃত্বে সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারী জাতীয় সদর দপ্তর চত্বরে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করে। পুষ্পমাল্য অর্পন শেষে এক সংক্ষিপ্ত সভায় বক্তব্যে রাখেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ড মেম্বার রাজিয়া সুলতানা লুনা ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন।

এরপর সকাল সাড়ে ৯টায় জাতীয় সদর দপ্তর যুব রেড ক্রিসেন্টের আয়োজনে সোসাইটির প্রশিক্ষণ কক্ষে শিশুদের অংশগ্রহণে এক চিত্রাংকন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ড মেম্বার রাজিয়া সুলতানা লুনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চিত্রাংকন প্রতিযোগীতার উদ্বোধন করেন। চিত্রাংকন প্রতিযোগীতা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শিশু কিশোরদের নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এছাড়াও, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ঢাকা রক্ত কেন্দ্রের উদ্যোগে সকালে মগবাজারস্থ টিএন্ডটি কলোনী ও সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালিত হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন শেষে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ড মেম্বার রাজিয়া সুলতানা লুনা বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। একটা মানুষ কত মহান হলে আমরা তাকে এতটা বিশেষণে আখ্যায়িত করি। এটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্ষেত্রেই সম্ভব। তিনি বলেন, আমরা আজ স্বাধীন বাংলাদেশে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছি এটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান।

সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন বলেন, স্বাধীনতা ও বঙ্গবন্ধু এক সাথে গাঁথা। তাই, স্বাধীনতা আর বঙ্গবন্ধুকে আলাদা করার কোন সুযোগ নেই। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহসী ও আপসহীন নেতৃত্বে অনুপ্রানিত হয়েই পাকিস্তানি ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল বাঙালি জাতি। বঙ্গবন্ধুর হাত ধরেই স্বাধীনতা এসেছে। আমরা স্বাধীন হয়েছি। আজকের এই দিনে আমরা কৃতজ্ঞচিত্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের শ্রদ্ধাভরে স্মরণ ও সম্মান জানাবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন