বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহামারির মতো বাড়ছে ইসলাম-বিদ্বেষ: জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ৫:৩৭ পিএম

বিশ্বেজুড়ে ‘মহামারিরেআকারে’ মুসলিমদের প্রতি ঘৃণা ও বৈষম্য ছড়িয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। গত বুধবার আন্তর্জাতিক ইসলামোফোবিয়া (ইসলামভীতি) মোকাবিলা দিবস উপলক্ষে দেয়া এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

২০১৯ সালের ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে সন্ত্রাসী হামলায় অন্তত ৫১ জন নিহত ও ৪৯ জন আহত হয়েছিলেন। সেই দিনটি স্মরণে ১৫ মার্চকে আন্তর্জাতিক ইসলামোফিবিয়া মোকাবিলা দিবস ঘোষণা করা হয়েছে। এবছরই প্রথমবারের মতো পালিত হচ্ছে দিবসটি। দিবসটি উপলক্ষে দেয়া বক্তৃতায় গুতেরেস বলেন, মুসলিমবিরোধী ধর্মান্ধতার পুনরুত্থান হচ্ছে। বিশ্বজুড়ে আমরা যেসব অসুস্থ প্রবণতাগুলো দেখছি, এসব হচ্ছে তারই নিদর্শন। তার মতে, জাতিগত জাতীয়তাবাদ, নব্য-ফ্যাসিবাদ, কলঙ্ক এবং ঘৃণাবাচক বক্তব্যের মাধ্যমে মুসলিমদের পাশাপাশি ইহুদি ও সংখ্যালঘু কিছু খ্রিস্টান সম্প্রদায়ের মতো দুর্বল জনগণকেও আক্রমণ করা হচ্ছে।

গুতেয়েরেস বলেন, সংখ্যালঘু সম্প্রদায়গুলো আমাদের সাংস্কৃতিক ও সামাজিক কাঠামোর ঐশ্বর্যের অংশ। তবুও আমরা কেবল বৈষম্যই নয়, সংখ্যালঘুদের সাংস্কৃতিক এবং ধর্মীয় পরিচয় মুছে ফেলার চেষ্টাও দেখছি। তিনি বলেন, পবিত্র কুরআন আমাদের স্মরণ করিয়ে দেয়: একে অপরকে জানার জন্যই সব সব জাতি এবং উপজাতি সৃষ্টি হয়েছে। সুতরাং বৈচিত্র্য হচ্ছে ঐশ্বর্য, এটি কোনও হুমকি নয়। সূত্র: আনাদুলু এজেন্সি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
শামসুল আলম ১৮ মার্চ, ২০২১, ৬:৪৭ পিএম says : 1
হে আল্লাহ আমাদের সবাইকে হেদায়েত দান করুন আমীন
Total Reply(0)
Musleh Uddin ২৪ মার্চ, ২০২১, ৮:২০ এএম says : 1
ইসলাম সম্বন্ধে যাদের জ্ঞানের অভাব রয়েছে, তাদের মধ্যেই ইসলামী ফোবিয়া বিরাজিত। ইসলামকে জানতে হলে কুরআনের বাণী বুঝতে হবে, আল-কোরআনে ইসলামের সুনির্দিষ্ট দিক নির্দেশনা রয়েছে। ধর্ম নিয়ে বাড়াবাড়ি করা কোরআনের সম্পূর্ণ নিষিদ্ধ রয়েছে। ধর্মের মূল বাণী হল বুঝতে হবে ও তা মানতে হবে।যারা এক আল্লাহকে বিশ্বাস রাখে তারা বিনা বাধায় ও দ্বিধাদ্বন্দ্বহীনভাবে আল কোরআনের নির্দেশ মেনে জীবন পরিচালিত করে । ইসলাম হলো আল্লাহর একমাত্র দ্বীন। যারা এক আল্লাহকে মানে তারা সৃষ্টির কোন অকল্যাণ কামনা করতে পারে না । সকল সৃষ্টির মূল রহস্য জানার নাম ইসলাম।মোটকথা সোজা পথে চলার নাম ইসলাম। আলহামদুলিল্লাহ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন