শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দক্ষিণ কোরিয়ায় বিক্ষোভের মুখে মার্কিন পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ৬:৫৬ পিএম

দক্ষিণ কোরিয়াতে বিক্ষোভ ও প্রতিবাদের মুখে পড়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টোনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লিয়ড অস্টিন। ঘনিষ্ঠ মিত্র হলেও বৃহস্পতিবার রাজধানী সিউলের অধিবাসীরা মার্কিন মন্ত্রীদের সফরের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন। তারা অবিলম্বে দক্ষিণ কোরিয়া ত্যাগ করতে মার্কিন মন্ত্রীদের প্রতি আহ্বান জানান। -আল জাজিরা, স্টেইট

এ সময় তাদের হাতে মার্কিন বিরোধী স্লোগান লেখা প্ল্যাকার্ড ও ব্যানার শোভা পাচ্ছিল। বিক্ষোভকারীরা আমেরিকার সঙ্গে জোট গঠন এবং সামরিক ব্যয় বৃদ্ধি সংক্রান্ত সমঝোতার বিরোধিতা করেন। জাপান সফর শেষে দক্ষিণ কোরিয়ায় রয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী। তারা এরইমধ্যে সেদেশের প্রেসিডেন্ট মুন জা ইন'র সঙ্গে বৈঠক করেছেন। মার্কিন কর্তৃপক্ষ এর আগে জানিয়েছে, চীনের ক্রমবর্ধমান হুমকি মোকাবেলার জন্য তাদের মন্ত্রীরা জাপান ও দক্ষিণ কোরিয়া সফরে গেছেন। এছাড়া গত শুক্রবার আমেরিকা ফোরাম দ্য কোয়াড্রিলেটারাল সিকিউরিটি ডায়ালগ বা কোয়াড এর শীর্ষ বৈঠকের আয়োজন করে।

ভার্চুয়াল বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনকে মোকাবিলা করতে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে সম্পর্ক জোরদারের কথা বলেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়াকে নিয়ে এক দশক আগে কোয়াড গঠিত হলেও এটিই ছিল শীর্ষ বৈঠক। চীন এই বৈঠকের প্রতিবাদ জানিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন