বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরাকে একদিনে চার মার্কিন সেনাবহরে হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১১:৪৪ এএম

ইরাকে মার্কিন সেনাবাহিনীর ওপর আবারো হামলার ঘটনা ঘটেছে। গতকাল বৃহস্পতিবার (১৮ মার্চ) ইরাকের তিনটি প্রদেশে মার্কিন সামরিক বাহিনীর গাড়িবহরে চারটি বোমা হামলা হয়েছে। দক্ষিণাঞ্চলীয় আল-ক্বাদিসিয়াহ ও আল-মুসান্না প্রদেশ এবং পশ্চিমাঞ্চলীয় আল-আনবার প্রদেশের এসব হামলা হয়।

ইরাকের নিরাপত্তা বিভাগের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে আরবি ভাষার ইরাকি টেলিভিশন চ্যানেল আস-সুমারিয়াকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, মার্কিন সামরিক বাহিনী ট্রাকে করে অস্ত্র এবং সামরিক সরঞ্জাম নেয়ার সময় এসব হামলার মুখে পড়ে।

সূত্রটি জানায়, বৃহস্পতিবার রাজধানী বাগদাদের ১৩০ কিলোমিটার দক্ষিণের আল-দিওয়ানিয়া শহরের কাছে মহাসড়কের ওপর আমেরিকার একটি সামরিক বহর হামলার শিকার হয়।

সূত্রটি জানায়, ওই বিস্ফোরণে মার্কিন বহরের ক্ষয়ক্ষতি হয়েছে তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। বিস্ফোরণস্থল পুলিশ ঘেরাও করে রেখেছে এবং বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

বৃহস্পতিবার রাজধানী বাগদাদের ২৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে সামাওয়াহ শহরের কাছে মার্কিন সামরিক বহর লক্ষ্য করে আরও দুটি বিস্ফোরণ ঘটানো হয়, তবে এতে কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

এদিকে, ইরাকের সন্ত্রাসবাদবিরোধী স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবির সঙ্গে সম্পর্কযুক্ত সাবেরিন নিউজ চ্যানেল জানিয়েছে, পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশের হাইওয়ে দিয়ে আরেকটি মার্কিন নেতৃত্বাধীন সামরিক বহর যাওয়ার সময় বিস্ফোরণের মুখে পড়ে। এ বিস্ফোরণের পর তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এসব হামলার কথা কোনও ব্যক্তি বা গোষ্ঠী স্বীকার করেনি।

গত বছরের ৩ জানুয়ারি বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ইরানের ইসলামী বিপ্লব গার্ড বাহিনী বা আইআরজিসির কুদসের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি এবং ইরাকের স্বেচ্ছাসেবী বাহিনীর হাশদ আশ-শাবির সেকেন্ড ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসকে মার্কিন বাহিনী ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে হত্যা করা হয়। এরপর থেকে ইরাকে মার্কিন বাহিনীর ওপর কিছুদিন পর পরই হামলার ঘটনা ঘটছে। ইরাকে মোতায়েন মার্কিন সামরিক বাহিনীর বিরুদ্ধে মধ্যে প্রচণ্ড ক্ষোভ সৃষ্টি হয়েছে। ইরাকের রাজনীতিবিদ ও সাধারণ মানুষ সবাই এখন মার্কিন সেনাদের বহিষ্কার দাবি করছেন। সূত্র : ইরাকি টেলিভিশন চ্যানেল আস-সুমারিয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন