শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তেলআবিবের প্রাণকেন্দ্রে নেতানিয়াহুর উলঙ্গ মূর্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:১৯ পিএম

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর আদলে বানানো এক উলঙ্গ মূর্তি নিয়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে ইসরায়েলসহ বিশ্ব সোশ্যাল মিডিয়ায়। গতকাল বুধবার ইসরায়েলের তেল আবিবের হাবিমা চৌমাথায় এই মূর্তিকে ঘিরে তোলপাড় শুরু হয়েছে দেশটিতে। খবর আনন্দবাজার পত্রিকার।

জানা গেছে, রাজধানী তেলআবিবের হাবিমা স্কয়ারের প্রাণকেন্দ্রে বুধবার সকালের দিকে আচমকা এই নগ্ন মূর্তি দেখতে পান অনেক পথচারী। পরে পুলিশের উপস্থিতিতে তেলআবিব পৌর পরিদর্শকরা ঘটনাস্থল থেকে মূর্তিটি অপসারণ করলেও কে বা কারা এটি তৈরি করেছে তা এখনও জানতে পারেনি। তা তদন্তের মাধ্যমে খতিয়ে দেখছে প্রশাসন।

জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, তেলআবিবের হাবিমা স্কয়ারে বুধবার সকালের দিকে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর একটি নগ্ন মূর্তি দেখতে পায় পুলিশ। কাঠের একটি ভাঙাচোরা টেবিলের ওপর পুরো নগ্ন নেতানিয়াহুর মূর্তি এমনভাবে রাখা হয়েছে; যা দেখে অনেকের মনে হবে প্রকৃতির ডাকে সাড়া দিতে বসে পড়েছেন তিনি।

দেশটিতে জাতীয় নির্বাচনের মাত্র এক সপ্তাহ আগে এই মূর্তি ঘিরে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। বুধবার সকালের দিকে তেলআবিব পৌর কর্তৃপক্ষের পরিদর্শকরা মূর্তিটি রাস্তা থেকে সরিয়ে ফেলেন। এ সময় পথচারীদের জিজ্ঞাসাবাদ করে পুলিশ। ব্রোঞ্জের তৈরি মূর্তিটির উচ্চতা পাঁচ মিটার এবং ওজন ছিল প্রায় ৬ টন। মূর্তিটির শরীরে লেখা রয়েছে, ‘ইসরায়েলি নায়ক।’

তেলআবিবের প্রশাসন বলছে, মূর্তিটি রাস্তায় স্থাপন করায় সেটি পথচারীদের জন্য ঝুঁকি তৈরি করেছে। এছাড়া অনুমতি ছাড়া রাস্তায় স্থাপন করায় সেটি অপসারণ করা হয়েছে বলে জানিয়েছে তেলআবিব পুলিশ।

তবে কোন শিল্পী এই মূর্তিটি তৈরি করেছেন তা এখনও জানা যায়নি। এর আগে, গত বছরের ৬ ডিসেম্বর জেরুজালেমের প্যারিস স্কয়ারে প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে নেতানিয়াহুবিরোধীদের মূর্তি নির্মাণ করেছিলেন তেলআবিবের শিল্পী ইতাই জালাইত।

উল্লেখ্য, আগামী ২৩ শে মার্চ ইসরায়েলে ভোট। এ নিয়ে গত দু’বছরের মধ্যে সেখানে চতুর্থবার ভোট হচ্ছে। ঠিক তার আগেই এমন ঘটনায় আলোড়ন সৃষ্টি হয়েছে। নেতানিয়াহু ইসরায়েলের সবচেয়ে বেশিদিন ক্ষমতায় রয়েছেন। ১৪ বছরেরও বেশি সময় তিনি এই পদে রয়েছেন। সূত্র : আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন