রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে মার্কিন সেনা এবছরের নভেম্বর পর্যন্ত রাখতে চান বাইডেন

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ৭:১৭ পিএম

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেননি প্রেসিডেন্ট বাইডেন। যদিও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্যোগে তালেবানদের সঙ্গে আলোচনায় আগামী পহেলা মে’র মধ্যে আফগানিস্তান থেকে আড়াই হাজার সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়। বাইডেন প্রশাসন এ সময়সীমা আগামী নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করতে চাইছে। -স্পুটনিক, এনবিসি, নিউ ইয়র্ক টাইমস

প্রেসিডেন্ট জো বাইডেন প্রথমে মে মাসের বাইরে আফগানিস্তানে মার্কিন সেনা রাখার বিরোধিতা করেন। কিন্তু পেন্টাগন কর্মকর্তারা তাকে এ সময়সীমা আরো বৃদ্ধির বিষয়টি বিবেচনা করতে রাজি করান। পেন্টাগনের কর্মকর্তারা প্রেসিডেন্ট বাইডেনকে এও জানান তালেবান যুক্তরাষ্ট্রের সঙ্গে কৃত চুক্তি অনেক ক্ষেত্রে মেনে চলছে না। তালেবানের পক্ষ থেকেও আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার চাপ রয়েছে। প্রেসিডেন্ট বাইডেন মনে করছেন আফগানিস্তান থেকে মার্কিন সেনা ফিরিয়ে আনা সম্ভব কিন্তু তা আগামী পহেলা মে’র মধ্যে সরিয়ে আনা খুব কঠিন হয়ে যাবে।

অন্যদিকে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন দোহা চুক্তি বাস্তবায়ন হওয়া প্রয়োজন। চুক্তি অনুযায়ী তালেবানদের সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থাকার কথা বলা হলেও আফগানিস্তানের সরকারের সঙ্গে তালেবান নেতাদের বনিবনা হচ্ছে না। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদন বলছে আফগানিস্তানে এখনো সর্বমোট সাড়ে তিন হাজার মার্কিন সেনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন