বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দেড় বছর পর ভারতীয় পেঁয়াজ আমদানি

বেনাপোল বন্দর

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ১২:১৪ এএম

দেড় বছর পর বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। গত বৃহস্পতিবার রাতে সাড়ে ৪২ মেট্রিক টন পেঁয়াজ নিয়ে দুইটি ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে। গতকাল সকালে বন্দর থেকে পেঁয়াজের চালান খালাস দেয়া হয়।
এর আগে উৎপাদন সঙ্কট দেখিয়ে ও মূল্য বৃদ্ধি করে ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত সরকার। পরে ভারত নিষেধাজ্ঞা তুলে নিলেও বেনাপোল দিয়ে আর পেঁয়াজ আমদানি করে ব্যবসায়ীরা।
বন্দর সূত্র জানায়, বৃহস্পতিবার রাত ৯ টায় ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে পেঁয়াজবোঝাই দুটি ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে। বাংলাদেশী আমদানিকারক যশোরের দিন ইসলাম ট্রেডার্স, কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে পণ্য ছাড়াতে আমদানিকারককে সহযোগিতা করেছেন সিঅ্যান্ডএফ এজেন্ট সেজুতি এন্টারপ্রাইজ।
প্রতি মেট্রিক টন পেঁয়াজের আমদানি মূল্য ধরা হয়েছে ১৪০ মার্কিন ডলার। পণ্য ছাড় করাতে সরকারকে আমদানি মূল্যের ওপর ১০ শতাংশ শুল্ককর পরিশোধ করতে হচ্ছে।
বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজন বলেন, ভারত সরকার পেঁয়াজ আমদানির অনুমতিতে প্রথম দিকে দেশের অন্য বন্দর দিয়ে ওই ট্রাক প্রবেশ করলেও বেনাপোল বন্দর দিয়ে কোনো ট্রাক প্রবেশ করেনি। এতে বাজারে যে পরিমাণে পেঁয়াজের মূল্য কমার কথা ছিলো তা কমেনি।
বর্তমানে এ পথে পেঁয়াজ আমদানি হওয়ায় আশা করছেন বাজার আগের চেয়ে দর কমবে। বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বলেন, আমদানি করা পেঁয়াজ ব্যবসায়ীরা যাতে দ্রুত খালাস নিতে পারেন তার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন