সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনকে হুমকি মনে করলেও ব্রিটেন বাণিজ্যিক সম্পর্ক রাখবে

স্নায়ূ যুদ্ধ সম্ভব নয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ১২:১৪ এএম

ব্রিটেন চীনের সাথে একটি ইতিবাচক বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বজায় রাখবে বলে জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রসচিব ডোমিনিক রাব। বেইজিং যুক্তরাজ্যের জন্য সবচেয়ে বড় হুমকির প্রতিনিধিত্ব করে বলে ব্রিটেনের বিদেশ ও প্রতিরক্ষা পর্যালোচনা প্রতিবেদনে বলা হলেও, তিনি বলেছেন, ‘চীন এখানে স্থায়ী হতে এসেছে এবং দেখিয়েছে যে যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে অন্য কোনও দেশ চীনের বিরুদ্ধে কোনও ধরনের কঠোর অর্থনৈতিক ব্যবস্থা গ্রহণ করছে না।
ব্রিটেশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সমালোচকরা চীনের সাথে ব্রিটেনের এই কৌশলগত সম্পর্ককে ‘দ্বী-মুখি, পরস্পর বিরোধী এবং অসঙ্গতিপূর্ণ› বলে দাবি করে চীনের সাথে বাণিজ্য এবং অর্থনৈতিক যোগসূত্র রদ করার আহŸান জানালে রাব এ মন্তব্য করেন। তিনি বলেন, ‘চীনের সাথে কোনও পুরানো, সেকেলে স্নায়ু যুদ্ধে যাওয়া সম্ভব হবে না।’ রাব বলেন, ‘চীন তার কুখ্যাতি সম্পর্কে সংবেদনশীল, তবে তিনি স্বীকার করেছে যে, দেশটি বিদেশী সমালোচনার দ্বারা প্রভাবিত, এমন কোন শক্ত প্রমাণ এখনও পাওয়া যায়নি।’ তিনি জোর দিয়ে বলেছেন যে, ব্রিটেন শীঘ্রই চীনের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি চাইছে না, তবে ব্রিটেনের পয়লা আন্তর্জাতিক অগ্রাধিকারের পর্যালোচনায় বর্ণিত জলবায়ু পরিবর্তনের মতো বিষয়ে চীনকে সহযোগিতা করা অপরিহার্য।
ব্রিটেনের বিদেশ ও প্রতিরক্ষা পর্যালোচনা প্রতিবেদনে পর্যালোচনার লেখকরা জোর দিয়ে বলেছেন যে, প্রতিবেদনটি ব্রেক্সিটের জন্য সুদীর্ঘ ক্ষমা প্রার্থনা নয়, বরং ব্রিটেন একটি নমনীয়, উন্মুক্ত গণতন্ত্রকে সমর্থন করা চতুরভাবে সমস্যা সমাধানকারী দেশ হিসাবে এবং আমেরিকার নাটোর সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে এবং রাশিয়ার অব্যাহত হুমকির বিষয়ে সচেতন। তাহলে কেন ব্রিটেনে তার ক্ষেপণাস্ত্রের মজুদ বাড়াতে চায়, জানতে চাইলে রাব বলেছিলেন, ‘কারণ সময়ে সাথে সাথে পরিস্থিতির পরিবর্তন ঘটে এবং হুমকির পরিবর্তন ঘটে, আমাদের ন্যূনতম বিশ্বাসযোগ্য স্তর রক্ষা করা প্রয়োজন। কেন? কারণ এটি চ‚ড়ান্ত নিশ্চয়তা, বৈরী রাষ্ট্রগুলির নিকৃষ্টতম হুমকির বিরুদ্ধে চ‚ড়ান্ত বীমা নীতি। ’ সূত্র : দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps