বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিয়ানমারে বিবিসির সাংবাদিক গ্রেফতার, আরো ৯ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ১০:৫৯ এএম

মিয়ানমারে নিরাপত্তা বাহিনী এবং বিক্ষোভকারীদের মধ্যে সহিংস বিক্ষোভের সময় যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। তিনি বিবিসির বার্মিজ বিভাগে কর্মরত ছিলেন। গতকাল শুক্রবার (১৯ মার্চ) স্থানীয় সময় দুপুরের দিকে তাকে আটক করা হয়েছে বলে দাবি করছে বিবিসি।
এদিকে মিয়ানমারের বেশ কয়েকটি শহরে গতকাল শুক্রবারও বিক্ষোভ হয়েছে। নিরাপত্তা বাহিনীর গুলিতে আরও ৯ জন প্রাণ হারিয়েছেন।
শুক্রবারের প্রতিবেদনে বিবিসি এ খবর জানিয়ে লিখেছে, মিয়ানমারের রাজধানী নেপিডোর একটি আদালতের সামনে থেকে রিপোর্ট করার সময় সাদা পোশাকধারী একদল মানুষ বিবিসির বার্মিজ বিভাগের রিপোর্টার অং থুরাকে আটক করে নিয়ে যায়।
রিপোর্টার অং থুরার নিখোঁজ হওয়ার ঘটনাটিকে ‘অত্যন্ত উদ্বেগজনক’ অভিহিত করে বিবিসি এক বিবৃতিতে তাকে খুঁজে বের করার জন্য কর্তৃপক্ষকে সহায়তা করার আহ্বান জানিয়েছে।
এর আগে থান টাইক অং নামে আরও এক রিপোর্টারকে গ্রেফতার করা হয়েছে। তিনি দেশটির স্থানীয় সংবাদমাধ্যম মিজ্জিমার হয়ে কাজ করতেন। এর আগে সেনাসরকার যে কয়েকটি গণমাধ্যমের লাইসেন্স বাতিল করেছিল তার মধ্যে মিজ্জিমা একটি।
এ ঘটনায় বিবিসি গভীর উদ্বেগ প্রকাশ করেছে এবং কর্তৃপক্ষের কাছে তাকে শনাক্ত করতে সহযোগিতা চেয়েছে প্রতিষ্ঠানটি। তাকে খুঁজে বের করতে বিবিসি সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছে।
বিবিসির টুইটার অ্যাকাউন্টে জানানো হয়, বিবিসি নিউজের বার্মিজ প্রতিবেদক অং থুরাকে অজ্ঞাত পরিচয়ের ব্যক্তিরা তুলে নিয়ে যাওয়ায় আমরা অত্যন্ত উদ্বিগ্ন।
বিবিসি জানিয়েছে, মিয়ানমারে তাদের সমস্ত কর্মচারীদের নিরাপত্তাকে খুব গুরুত্বের সাথে নিয়েছে এবং অং থুরার সন্ধানের জন্য তারা যথাসাধ্য চেষ্টা করছে। অং থুরা একজন বিবিসি-র স্বীকৃত সাংবাদিক, যার নেপিডতে বহু বছর কাজ করার অভিজ্ঞতা আছে।
গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে ৪০ জন সাংবাদিককে আটক করা হয়েছে। এরমধ্যে ১৬ জন এখনো কারাগারে আছে এবং সামরিক বাহিনী পাঁচটি মিডিয়া সংস্থার লাইসেন্স বাতিল করেছে।
এদিকে আবারো নয় বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করেছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। শুক্রবার দেশটির অংবান শহরে এ ঘটনা ঘটে। সূত্র : বিবিসি
 
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Anwar+Hossain ২০ মার্চ, ২০২১, ১২:৪৫ পিএম says : 0
Where is the human right.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন