শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিস্তিনে যুদ্ধাপরাধ তদন্তে ইসরাইলকে চিঠি দিল আইসিসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ১১:৪১ এএম

ফিলিস্তিনে যুদ্ধাপরাধ তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) পাঠানো চিঠি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছে ইসরাইল। দেশটির সরকার গত বুধবার এ চিঠি গ্রহণ করে বলে ইহুদিবাদী দেশটির একটি টিভি চ্যানেলের খবরে বলা হয়েছে। খবর নিউজ আরবের।

দেড় পৃষ্ঠার ওই চিঠিতে আইসিসি তিনটি ঘটনা তদন্তের বিষয় উল্লেখ করেছে। এর মধ্যে আছে, জোর করে ফিলিস্তিনিদের তাদের বাড়িঘর থেকে উচ্ছেদ করে সেখানে অবৈধ ইহুদি বসতি নির্মাণ, ২০১৪ সালে হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধে মানবাধিকার লঙ্ঘন এবং ২০১৮ সাল থেকে ফিলিস্তিনিদের ঘরে ফেরার আন্দোলন শুরু হওয়ার পর থেকে তাদের ওপর নির্বিচারে গুলিবর্ষণ করে কয়েকশ’ সাধারণ মানুষকে হত্যা করার ঘটনা তদন্ত করা।
তবে ইসরাইল কিংবা আইসিসি কোনো পক্ষই চিঠি গ্রহণের বিষয়টি নিশ্চিত করেনি। খবরে আরও বলা হয়, চিঠির জবাব দিতে ইসরাইলকে ৩০ দিনের সময় দেওয়া হয়েছে। আইসিসি প্রত্যাশা করছে, ইসরাইল তার পূর্বের অবস্থান থেকে ফিরে আসবে এবং এসব যুদ্ধাপরাধ তদন্তে আইসিসিকে সহায়তা করবে।
ইসরাইলি গণমাধ্যমের রিপোর্টে আরও বলা হয়, আগামী কয়েক মাসের মধ্যেই অভিযুক্ত সাবেক ইসরাইলি কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি। বিষটি নিয়ে বেশ বিচলিত ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ। সূত্র : নিউজ আরব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack+Ali ২০ মার্চ, ২০২১, ৯:৫৬ পিএম says : 0
Sending letter to cancerous Israel is a joke: 70 years long they are killing muslim/raping muslim/demolished more than 4 hundred thousands home and occupied Palestinian lands, expelled millions Palestinian and many more heinous crimes are committing on a daily basis.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন