বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকা-কলম্বো ৬ সমঝোতা স্মারক সই

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২১, ১২:০২ এএম

শ্রীলঙ্কার সঙ্গে বিভিন্ন খাতে সহযোগিতার সম্পর্ক জোরদারে ছয়টি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে বাংলাদেশ। গতকাল শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এসব সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারকগুলো হচ্ছে- বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে যুব উন্নয়ন জোরদারে সহযোগিতা, বাংলাদেশ কৃষি গবেষণা পরিষদ (বিএআরসি) এবং শ্রীলঙ্কার কাউন্সিল ফর এগ্রিকালচারাল রিসার্চ পলিসি (এসএলসিএআরপি) এর মধ্যে সমঝোতা স্মারক, বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং শ্রীলঙ্কার টার্সিয়ারি অ্যান্ড ভোকেশনাল এডুকেশন কমিশন (টিভিইসি) এর মধ্যে কারিগরি দক্ষতা বিনিময়ে সমঝোতা স্মারক।

এছাড়াও শ্রীলঙ্কায় বাংলাদেশের নার্স ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণে সহায়তা, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্রাটেজিক স্টাডিজ এবং লক্ষণ কাদিরগামার ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশন এন্ড স্ট্রাটেজিক স্টাডিজের মধ্যে সহযোগিতা এবং ২০২১ থেকে ২০২৫ সাল মেয়াদে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে সাংস্কৃতিক কর্মসূচি বিনিময় সমঝোতায় চুক্তি স্বাক্ষর হয়েছে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এবং শ্রীলঙ্কার রুরাল হাউজিং অ্যান্ড কনস্ট্রাকশন অ্যান্ড বিল্ডিং মেটেরিয়াল ইন্ডাস্ট্রিজ মন্ত্রী ইন্দিকা অনুরুদ্ধ যুব উন্নয়ন চুক্তিতে স্বাক্ষর করেন।

বাংলাদেশ কৃষি গবেষণা পরিষদ (বিএআরসি) এবং শ্রীলঙ্কার কাউন্সিল ফর এগ্রিকালচারাল রিসার্চ পলিসি (এসএলসিএআরপি) এর মধ্যে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক এবং শ্রীলঙ্কার বাটিক, হ্যান্ডলুম ফেব্রিক্স এন্ড লোকাল অ্যাপারেল প্রোডাক্ট মন্ত্রী দয়াশিরি জয়াসোকারা। বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং শ্রীলঙ্কার টার্সিয়ারি এন্ড ভোকেশনাল এডুকেশন কমিশন (টিভিইসি) মধ্যে কারিগরি দক্ষতা বিনিময়ে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শ্রীলঙ্কার শিক্ষামন্ত্রী প্রফেসর জিএল পেইরিস।
শ্রীলঙ্কায় বাংলাদেশের নার্স ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণে সহায়তা চুক্তিতে স্বাক্ষর করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং শ্রীলঙ্কার মানি অ্যান্ড ক্যাপিটাল মার্কেট এন্ড স্টেট এন্টারপ্রাইজ সংস্কার প্রতিমন্ত্রী অজিথ নিভার্ড ক্যাবরাল। বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ এবং লক্ষণ কাদিরগামার ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশন অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজের মধ্যে সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং শ্রীলঙ্কার আঞ্চলিক সহযোগিতা মন্ত্রী থারাকা বালাসুরিয়া এবং ২০২১ থেকে ২০২৫ সাল মেয়াদে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে সাংস্কৃতিক কর্মসূচি বিনিময়ে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন সংস্কৃতি বিষয়ক সচিব বদরুল আরেফিন এবং শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর সচিব গামিনি সিধারা সিনারাথ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান প্রত্যক্ষ করেন। তারা নিজ নিজ দেশের পক্ষে প্রতিনিধিদলেরও নেতৃত্ব দেন। আনুষ্ঠানিক বৈঠক শুরুর পূর্বে দুই নেতা একান্তে কিছু সময় অতিবাহিত করেন।

এর আগে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছলে শেখ হাসিনা টাইগার গেইটে রাজাপাকসেকে স্বাগত জানান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীর অনুষ্ঠানে যোগদানের উদ্দেশে রাজাপাকসে গত শুক্রবার সকালে দু’দিনের সফরে ঢাকা পৌঁছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন