শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বেলা বাড়ার সঙ্গে বাড়ে ভিড়

অমর একুশে বইমেলা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২১, ১২:০০ এএম

প্রকৃতিতে ঋতুরাজ বসন্ত চললেও ভালোই গরম পড়া শুরু হয়েছে। এই আবহাওয়ার প্রভাব পড়ছে বইমেলায়। তাইতো একটু স্বস্তি পেতে দুপুর এড়িয়ে বেলা পড়ার পর বইমেলাতে আসছেন দর্শনার্থীরা। তবে যারা দূর থেকে আসছেন বই প্রেমের কাছে গরমভীতি তুচ্ছ তাদের। তবে বেশির ভাগ বইপ্রেমী মেলায় আসছেন সন্ধ্যার পর। বিশেষ করে চাকরিজীবীরা সারাদিনের কাজ শেষ করে পরিবার পরিজন নিয়ে মেলায় আসার জন্য সন্ধ্যার পরের সময়কে বেঁচে নিচ্ছেন। গতকাল রোববার বইমেলা সরজমিনে পরিদর্শন করে এমন চিত্রই দেখা গেছে।

বিকেলের সময়টাতে তরুণ তরুণীদের উপস্থিতি বেশি হলেও পিছিয়ে নেই বয়স্করা। ঘুরছেন এক স্টল থেকে আরেক স্টলে। যারা ঢাকার বাইরের শহরে পড়ালেখা করেছেন ৪১তম বিসিএস পরীক্ষায় অংশ নেয়া উপলক্ষে ঢাকায় এসেছেন পরীক্ষা শেষ হয়ে যাওয়ায় তাদের সরব উপস্থিতি চোখে পড়েছে। চাকরিপ্রার্থীদের পরীক্ষার হিসাব নিকাশ বইমেলায়ও চোখে পড়েছে। রোববার মেলা প্রাঙ্গণে কথা হয় কুস্টিয়া ইসলামিক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে পড়াশোনা শেষ করা তারেক আহমেদের সাথে। প্রতিবছর মেলায় আসার সুযোগ না হলেও পরীক্ষা উপলক্ষে ঢাকা এসে এখানে থাকার সময় কয়েকদিন বাড়িয়ে নিয়েছেন মেলা দেখার জন্য। তিনি বলেন, বইমেলায় যতটা না বই কিনতে আসা, তার চেয়ে ভালো লাগছে বই দেখতে। ঘুরে ঘুরে বই দেখে ঘন্টার পর কাটিয়ে দেয়া যায়। স্কুল কলেজ জীবনের বন্ধুদের সাথে দেখা হচ্ছে সবাই মিলে আড্ডা দিচ্ছি। এতেই ভালো লাগছে।

বইমেলায় সর্বস্তরের পাঠকদের পাশাপাশি আসছেন কবি-লেখকরাও। তারা মেলায় ঘুরছেন এবং আড্ডা দিচ্ছেন পরিচিতদের সঙ্গে। আর তাদের দেখে ছবি তুলছেন ভক্তরাও। এভাবেই প্রাণের উচ্ছ্বাস বয়ে যাচ্ছিল সন্ধ্যাকালীন বইমেলা। সরেজমিন ঘুরে দেখা যায়, এবার মেলার স্টলগুলো বেশ বড়সড়, মেলায় বিস্তৃতিও অনেক বেড়েছে। এতে পাঠক স্বাচ্ছন্দ্যে বই দেখতে পারছেন। তবে, বইমেলা জমলেও ক্রেতা কম বলে জানান বিক্রেতারা। তাদের আশা, যত দিন যাবে ততই পাঠক-ক্রেতাদের আগমন বাড়বে। বিক্রি হবে বই। বিভিন্ন স্টলের বিক্রেতারা জানান, এখনও ক্রেতা কম। তবে সন্ধ্যাবেলায় একটু বেশি বই বিক্রি হয়। তারা আরও বলেন, প্রতি বছরের মতো মেলার মাঝামাঝি সময় থেকে শেষের দিকে মানুষের সমাগম ঘটে। এসময় বই বিক্রি বেশি হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন