শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরায়েলে আবারো রাজনৈতিক অচলাবস্থার আশঙ্কা : জরিপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২১, ১:৫৭ পিএম

দখলদার ইসরায়েলে কয়েক মাসের ব্যবধানে আগামীকাল মঙ্গলবার ২৩ মার্চ ফের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর এ নির্বাচনে সেখানে আবারো রাজনৈতিক অচলাবস্থা সৃষ্টি হতে চলেছে। নির্বাচনের আগে করা এক জরিপের ফলে বলা হয়েছে যে, এবারও কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না। এর ফলে দেশটিতে সরকার গঠন নিয়ে আবার অচলাবস্থা সৃষ্টি হতে পারে।

গত দুই বছরের মধ্যে এ নিয়ে চতুর্থ দফা সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। কোনো নির্বাচনেই কোনো দল বা জোট সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার কারণে ইসরাইলে রাজনৈতিক অচলাবস্থা চলে আসছে। নতুন নির্বাচনের মাধ্যমে সেই অচলাবস্থা দূর হচ্ছে না বলে আভাস দিচ্ছে ইসরাইলের টিভি চ্যানেলগুলো। আগামীকাল ২৩ মার্চ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।
ইসরাইলের মন্ত্রিসভা গঠন করার জন্য ৬১টি আসন প্রয়োজন কিন্তু জনমত জরিপ বলছে, বেনিয়ামিন নেতানিয়াহুর লিকুদ পার্টিসহ কোনো দল বা জোট এতগুলো আসন পাবে না।
নির্বাচনে বিজয়ী হওয়া নেতানিয়াহুর জন্য অপরিহার্য হয়ে পড়েছে, এ নিয়ে তার ওপর রাজনৈতিক চাপও সৃষ্টি হয়েছে। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে বিচার চলছে; পাশাপাশি করোনাভাইরাসের মহামারী ব্যবস্থাপনায় চরম ও দক্ষতার পরিচয় দিয়েছেন বলে তার বিরুদ্ধে কঠোর সমালোচনা রয়েছে।
নির্বাচনের তিনদিন আগে নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে তার বাসভবনের সামনে বিক্ষোভ করেছেন হাজার হাজার ইসরায়েলি। গত কয়েক বছর ধরে নেতানিয়াহুবিরোধী যত বিক্ষোভ হয়েছে তার মধ্যে শনিবারেই তুলনামূলক বেশি লোক ছিল। সূত্র : আরব নিউজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন