সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

কঠোর ফেসবুক, ১৩০ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ৫:০৯ পিএম

সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তিকর খবর ছড়ানো ও ভুয়া অ্যাকাউন্ট তৈরি করে প্রতারণা করা এ যেন দৈনন্দিন ঘটনা হয়ে দাঁড়িয়েছে। তবে ফেসবুক এবার কড়াহাতে তা দমন করতে পদক্ষেপ নেয়া শুরু করেছে।

ফেসবুক ইঙ্ক জানিয়েছে, গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে ১৩০ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে এবং এই প্ল্যাটফর্মে ভুল তথ্য রোধ করতে ৩৫ হাজারের বেশি মানুষ কাজ করছেন। ফেসবুকের একটি ব্লগ পোস্ট মারফত জানা গিয়েছে যে, বিশ্ব স্বাস্থ্য বিশেষজ্ঞদের দ্বারা ভুল তথ্য বলা হয়েছে এমন কোভিড–১৯ ও টিকাকরণের ১ কোটি ২০ লাখের কোটির বেশি কনটেন্ট সরিয়ে ফেলেছে ফেসবুক।

প্রসঙ্গত, করোনা ভাইরাস ভ্যাকসিন নিয়ে মিথ্যা দাবি ও ষড়যন্ত্র ফেসবুক ও টুইটারের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে হু হু করে ছড়িয়ে পড়েছে। সাধারণ মানুষও কোনও কিছু যাচাই না করেই তার ওপর বিশ্বাস করে বিভ্রান্ত হচ্ছেন। করোনা মহামারির সময়ও একাধিক মিথ্যা ও ভুয়া দাবি করে খবর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছড়িয়েছে, হোয়াটসঅ্যাপে তা ফরোয়ার্ড হয়েছে।

এর আগেই ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছিল যে, করোনার ভ্যাকসিন নিয়ে যদি কোনও ভুল তথ্য প্রকাশিত হয়, তাহলে বাতিল করা হবে সেই লিঙ্কটি। সংস্থার কর্ণধার মার্ক জুকারবার্গ জানান, ফেসবুক বিশ্বের সব চেয়ে বড় সামাজিক প্ল্যাটফর্ম। এখান থেকেই ইউজাররা বিভিন্ন খবর পেয়ে থাকেন। তাই গ্রাহকদের প্রতি ফেসবুকের দায়বদ্ধতা রয়েছে। ভ্যাকসিন সম্পর্কে কোনও ভুল তথ্য তুলে দিয়ে জনগনকে বিব্রত করবে না ফেসবুক। এতে ফেসবুকের প্রতি মানুষের আস্থা কমে যাবে। এছাড়াও ভুয়া খবর বন্ধ করতেও যথেষ্ট উদ্যোগী হয়েছে ফেসবুক। সূত্র: ওয়ানইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন