বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সেনা সংখ্যা কমাবে ব্রিটেন

‘ভবিষ্যতের হুমকি’ মোকাবেলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২১, ১২:০০ এএম

ব্রিটেন ২০২৫ সালের মধ্যে সেনাবাহিনীর আকার ৭৬ হাজার ৫০০ থেকে ৭২ হাজার ৫০০তে নামিয়ে আনবে। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস সোমবার এই তথ্য জানিয়ে বলেছেন, ‘ভবিষ্যতের হুমকিসমূহ’ মোকাবেলায় সেনাবাহিনীকে আরও সক্রিয় করতে নেয়া পরিকল্পনার অংশ হিসাবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, চলতি মাসের শুরুর দিকে ব্রিটিশ সরকার এ বিষয়ে তার সমন্বিত পর্যালোচনা প্রকাশ করেছে। নথিতে ব্রেক্সিট-পরবর্তী পররাষ্ট্র ও প্রতিরক্ষা নীতিকে অগ্রাধিকার দেয়ার কথা উল্লেখ করে বলা হয়েছে যে, ব্রিটেনকে ‘আরও প্রতিযোগিতামূলক বিশ্বের জন্য আরও সুসজ্জিত’ হতে হবে। ওয়ালেস সংসদে বলেন, ‘সশস্ত্র বাহিনীকে নিয়ে অবশ্যই আলাদাভাবে চিন্তা করতে হবে এবং তাদেরকে কাজ করতে হবে। তাদেরকে শেষ ভরসা হিসাবে ধরে বসে থাকলে হবে না বরং বিশ্বজুড়ে তারা আরও একটি সক্রিয় শক্তি হয়ে উঠবে। পরিকল্পনা অনুযায়ী, রয়াল এয়ার ফোর্সের কমপক্ষে ১০০টি বিমান ও হেলিকপ্টার বর্জন করে তার স্থানে নিয়ে আসা হচ্ছে ড্রোন। এমন ১১৪টি যুদ্ধবিমান, গোয়েন্দা এবং পরিবহন এয়ারক্রাফট ও হেলিকপ্টারকে গ্রাউন্ডেড করা হয়েছে। সেনাবাহিনীতে ১০ হাজার সদস্য কমিয়ে ৭২ হাজার ৫০০ তে নামিয়ে আনা হবে। ১৯৭৪ সালের পর এতে বৃটেনের সেনা সংখ্যা সবচেয়ে ছোট আকারে নেমে আসবে। একই সঙ্গে নৌবাহিনীর ফ্রিগেট এবং ডেস্ট্রয়ার কমে দাঁড়াবে মাত্র ১৭টিতে।

ব্রিটেনের সাবেক একজন কমান্ডার বলেছেন, এভাবে সবকিছু কমিয়ে আনার ফলে ভীতশঙ্কিত হয়ে পড়বে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। সেনাবাহিনীর অর্ডার অব ব্যাটল থেকে প্রত্যাহার করা হবে মার্সিয়ান রেজিমেন্টের দ্বিতীয় ব্যাটালিয়ন। চারটি ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন বর্তমানে বিদেশে প্রশিক্ষাণে বিশেষজ্ঞ। তাদেরকে সেনাবাহিনীর নতুন রেঞ্জার রেজিমেন্টে একীভ‚ত করা হবে। সেনাবাহিনীর ‘এক্সপেরিমেন্টাল ইউনিট’ হিসেনে নতুন দায়িত্ব দেয়া হবে ইয়র্কশায়ার রেজিমেন্টের দুটি ফুলটাইম ইনফ্যান্ট্রি ব্যাটালিয়নের একটিকে। তারা সেখানে সর্বশেষ সরঞ্জাম এবং যুদ্ধকৌশল পরীক্ষা করবে।

রয়াল এয়ারফোর্সের ১৪টি সি-১৩০জে সুপার হারকিউলিস পরিবহন বিমানকে পরিবর্তন করা হবে এসএএস, ২৪ টাইফুর জেট দ্বারা এবং চারটি বিএই-১৪৬ রয়েল ফ্লাইট এয়ারক্রাফট দিয়ে। সোমবার সরকারের এসব তথ্য প্রকাশ করা হয়েছে। এ সময়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে ৩৬টি হক টি২ প্রশিক্ষণ জেট, ২০টি পুমা এবং ৯টি চিনুক পরিবহন হেলিকপ্টার এবং সাতটি সেন্ট্রি ই-৩ডি এয়ারবর্নকে প্রত্যাহার করা হচ্ছে। সূত্র : রয়টার্স, মিডল ইস্ট মিনটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন