বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভুটানকে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে জোর দিতে বললেন শেখ হাসিনা

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২১, ৬:৫০ পিএম

বাণিজ্য চুক্তির সর্বোচ্চ সুবিধা পেতে ভুটানকে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে জোর দিতে বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বাংলাদেশে ভুটানের শিক্ষার্থীদের জন্য এককালীন ভিসা ও মাল্টিপল এন্ট্রি সুবিধা চাইলেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢাকা সফররত ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে গেলে এ সময় উভয় নেতা বাংলাদেশ-ভুটান বাণিজ্য সম্প্রসারণে নৌ-রুটগুলো সচল করার বিষয়েও একমত হন।

বৈঠকে দুই প্রধানমন্ত্রী বাণিজ্য, কানেকটিভিটিসহ দুই দেশের মধ্যেকার বিভিন্ন সেক্টরে সহযোগিতা বিষয়ে আলোচনা করেন। শেখ হাসিনা বলেন, ব্রডব্যান্ড ইন্টারনেটসহ তথ্যপ্রযুক্তি সেক্টরে ভুটানকে সহযোগিতা করতে পারে বাংলাদেশ। ভুটানকে সহযোগিতামূলক জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণে দ্বিপাক্ষিক অথবা ত্রিপাক্ষিক সমঝোতা স্মারক তৈরিতে গুরুত্ব দেয়ার কথা বলেন প্রধানমন্ত্রী। লোটে শেরিং ভুটানের শিক্ষার্থীদের ভিসা ও মাল্টিপল এন্ট্রি সুবিধার অনুরোধ জানালে প্রধানমন্ত্রী একমত পোষণ করে সংশ্লিষ্টদের এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। জাতিসংঘসহ আন্তর্জাতিক ফোরামগুলোতে বাংলাদেশ ও ভুটান একসঙ্গে কাজ করার বিষয়ে একমত হন উভয় নেতা।

ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে নৌ-পথ, কানেক্টিভিটি ও মানুষে-মানুষে যোগাযোগ নিয়ে আলোচনা হয়েছে। আমরা চিন্তা করছি, ঢাকা-থিম্পু সরাসরি ফ্লাইট চালু করতে পারি। তারা রেলওয়ে পছন্দ করে। হলদিবাড়ী টু চিলাহাটি নিয়ে আমাদের একটু পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। স্বাধীনতা সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের অনুষ্ঠানে যোগ দিতে মঙ্গলবার ঢাকা আসেন ভুটানের প্রধানমন্ত্রী এবং সফর শেষে বৃহস্পতিবার সকালে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে তার। লোটে শেরিং ঢাকায় পৌঁছার পরপরই ভুটানের প্রধানমন্ত্রীর দপ্তরের ফেসবুক পেজ ও টুইটার বার্তায় বলা হয়েছে, ‘তিনি আবারও সেই ভূমিতে ফিরে এসেছেন। এটি কার্যত তাঁর ‘সেকেন্ড হোম’ । এখানেই তিনি একজন চিকিৎসক হওয়ার স্বপ্ন আঁকড়ে ধরেছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন