বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানের সাথে সুসম্পর্ক চান মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২১, ৬:৫৯ পিএম

শুরুটা করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বলেছিলেন, শান্তির জন্য এগিয়ে আসতে হবে ভারতকেই। এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও পাকিস্তানের সাথে সুসম্পর্ক চান বলে বার্তা দিয়েছেন। মঙ্গলবার পাকিস্তানের জাতীয় দিবস উপলক্ষে শুভেচ্ছা জানিয়ে ইমরান খানকে চিঠি লেখেন তিনি।

চিঠিতে মোদি লিখেছেন, ‘পাকিস্তানের জাতীয় দিবসে সমস্ত নাগরিককে শুভেচ্ছা জানাচ্ছি। প্রতিবেশী দেশ হিসাবে পাকিস্তানের নাগরিকদের সঙ্গে সুসম্পর্ক রেখে চলতে আগ্রহী ভারত। তবে সন্ত্রাস ও বৈরীতা কাটিয়ে এ জন্য পারস্পরিক বিশ্বাসের পরিবেশ তৈরি করা জরুরি।’ তিনি বলেন, ‘মানবতার জন্য এই কঠিন সময়ে, কোভিড-১৯ মহামারির চ্যালেঞ্জ মোকাবেলায় আমি আপনি ও পাকিস্তানের জনগণের প্রতি আমার শুভ কামনা জানাচ্ছি।’

উরিতে সার্জিকাল স্ট্রাইক, পুলওয়ামায় বিস্ফোরণ, বালাকোটে এয়ার স্ট্রাইক ইত্যাদির পর ভারত-পাক সম্পর্ক এমনিতেই তলানিতে ঠেকেছিল। কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেয়ার পর দ্বিপাক্ষিক সম্পর্কে আরও শীতল হয়ে যায়। দীর্ঘ সময় পর মঙ্গলবার প্রধানমন্ত্রী ইমরান খানকে উষ্ণ বার্তা দিয়ে এই চিঠি পাঠালেন নরেন্দ্র মোদি। আপাতত দর্শনে কেবল কয়েক লাইনের এই চিঠিকেই ক‚টনৈতিক ভাবে অতিশয় তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকেই। দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা অটুট রাখতে ভারত-পাক সুষ্ঠু দ্বিপাক্ষিক সম্পর্ক জরুরি বলেই মনে করেন বিশেষজ্ঞরা।

এর আগে গত সোমবার নয়াদিল্লিতে নিযুক্ত পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার আফতাব হাসান খান বলেছিলেন যে, ইসলামাবাদ ভারতসহ সমস্ত প্রতিবেশীর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায়। পাকিস্তান দিবস উপলক্ষে নয়াদিল্লিতে আয়োজিত অনুষ্ঠানে দেয়া ভাষণে তিনি বলেন যে, দক্ষিণ এশিয়ার উন্নয়নের জন্য শান্তি অনিবার্য। তিনি আরও বলেন, ‘পাকিস্তান ও ভারতের মধ্যে শান্তি অর্জনের জন্য উভয় দেশই ভারত অধিকৃত কাশ্মীরসহ সমস্ত বিতর্কিত বিষয় সংলাপের মাধ্যমে সমাধান করবে।’

পাকিস্তানের জাতীয় দিবসে এই বার্তা প্রতি বছরেই ভারতের পক্ষ থেকে পাঠানো হয়। সম্প্রতি ইমরান খান কোভিডে আক্রান্ত হওয়ার পরে তার দ্রুত আরোগ্য কামনা করে বার্তা পাঠিয়েছিলেন মোদি। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ আবু রায়হান গিফারী ২৪ মার্চ, ২০২১, ১০:১৩ পিএম says : 0
এই শান্তি কতোদিন বিরাজমান হবে জানিনা । তবে মুদি সরকারের বিগত কার্যকালাপ এর উপর ভিত্তি করে বলা যেতে পারে যে শান্তি বিরাজমান হবে না ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন