শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বরিশালের আকাশে ডানা মেলছে জাতীয় পতাকাবাহী বিমান

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২১, ৭:৩৭ পিএম

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর প্রভাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে বরিশালের আকাশে আবার ডানা মেলছে জাতীয় পতাকাবাহী বিমান। শুক্রবার সকাল ৮.৫০ টায় ঢাকার হজরত শাহ জালাল (রঃ) আন্তর্জাতিক বিমান বন্দর থেকে সদ্য সংগ্রহ করা ৭৪ আসনের ‘ড্যাস এইট কিউ-৪০০’ উড়োজাহাজ নিয়ে বরিশালের উদ্দেশ্যে যাত্রা করবেন সদর আসনের এমপি ও পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অবঃ) জাহিদ ফারুক শামিম। এ উপলক্ষে একই ফ্লাইটে বরিশালে আসছেন বিমান-এর ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামালও ।

করোনা সংকটের কারনে গত বছর ২১ মার্চ থেকে সারা দেশের সাথে বরিশাল সেক্টরেও ফ্লাইট পরিচালন বন্ধ করে দেয় বিমান। পরবর্তীতে গত বছর জুনের প্রথম সপ্তাহ থেকে বরিশাল,রাজশাহী ও কক্সবাজার বাদে অন্যসব সেক্টরে পরিসেবা চালু করে বিমান। তবে বেসরকারি ‘নভো এয়ার’ ও ‘ইউএস বাংলা এয়ারলাইন্স’ বরিশাল সেক্টরে জুনের প্রথমভাগ থেকেই দিনে একটি এবং পরে দুটি করে ফ্লাইট চালু করে বরিশাল সেক্টরে।

অপরদিকে বিমান আগস্টের মধ্যে কক্সবাজার ও যশোর সেক্টরে ফ্লাইট চালু করলেও বরিশাল ও রাজশাহীর ব্যপারে কোন ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করেনি। উড়োজাহাজ সংকটের কথা বলে প্রথমে শীতকালীন সময়সূচীতে ও পরে মার্চের শেষভাগ থেকে গ্রীষ্মকালীন সময়সূচীতে বরিশাল সহ সব সেক্টরে ফ্লাইট চালু করার কথা বলে আসছিল বিমান-এর দায়িত্বশীল মহল।

ইতোমধ্যে বিমান বহরে থাকা দুটি ‘ড্যাস-৮ কিউ-৪০০’ উড়োজাহাজের সাথে কানাডা থেকে নতুন আরো ৩টি জাহাজ যুক্ত হয়েছে। ফলে বিমান বহরে অভ্যন্তরীণ সেক্টরের জন্য ৫টি উড়োজাহাজ থাকলেও রহস্যজনক কারণে বরিশাল ও রাজশাহী সেক্টরে জাতীয় পতাকাবাহী বিমান ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছিল সম্প্রতি। এমনকি এ দুটি সেক্টরকে বাদ দিয়েই গ্রীষ্মকালীন সময়সূচীও তৈরি করেছিল বিমান।

বরিশালÑ১ আসনের এমপি এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন কমিটির সভাপতি মন্ত্রী আবুল হাসনাত আবদুল্লাহ বরিশাল সেক্টরে বিমান ফ্লাইট চালুর দাবি জানিয়ে সম্প্রতি প্রধানমন্ত্রীকে চিঠি পাঠালে বিষয়টি বিমান চলাচল মন্ত্রনালয় ও বিমান কর্তৃপক্ষকে দিক নির্দেশনা দেয়া হয়। প্রধানমন্ত্রীর দপ্তরের নির্দেশনার প্রেক্ষিতে বিমান-এর নব নিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল সংশ্লিষ্ট পরিচালক ও কর্মকর্তাদের নিয়ে বৈঠক করে ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বরিশাল সেক্টরে প্রতিদিন নিয়মিত ফ্লাইট চালুর সিদ্ধান্ত গ্রহণ করেন।

সিদ্ধান্ত অনুযায়ী ২৬ ও ২৭ মার্চ ঢাকা থেকে সকাল ৮.৫০টায় এবং বরিশাল থেকে সকাল ১০ টায় ফ্লাইট পরিচালনা করবে বিমান। তবে ২৮ মার্চ থেকে গ্রীষ্মকালীন সময়সূচী কার্যকর হওয়ায় ঢাকা থেকে প্রতিদিন সকাল সাড়ে ৮টায় ও বরিশাল থেকে সকাল ৯.৪০টায় বিমান যাত্রী পরিবহন করবে। পাশাপাশি যাত্রী সাধারণের দাবীর প্রেক্ষিতে শুধুমাত্র বৃহস্পতিবার ঢাকা থেকে বিকেল সাড়ে ৩টায় ও বরিশাল থেকে বিকেল ৪.৪০টায় ফ্লাইট পরিচালনা করবে বিমান ।

বিমান-এর নতুন উড়োজাহাজগুলো বর্তমান করোনা সংকটে সব ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলায় ব্যাকটেরিয়া ও ভাইরাস ৯৯.৯৮% দুর করতে ‘হেপা কিলট্রেশন’ পদ্ধতি অনুযায়ী পরিচালিত হবে বলে জানা গেছে। এমনকি যাত্রীদের জন্য বিমান অভ্যন্তরে প্রতি তিন থেকে চার মিনিট পর বাতাস বিশুদ্ধ করা হবে বলেও জানিয়েছেন বিমান-এর বরিশাল বিক্রয় অফিসের ব্যবস্থাপক। যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে নতুন প্রজন্মের উড়োজাহাজগুলোর জানালার আকার বড় এবং পা রাখার স্থানও প্রশস্ত করা হয়েছে ।

এবারে বরিশাল সেক্টরে ফ্লাইট পরিচালনার ব্যপারে মন্ত্রী আবুল হাসনাত আবদুল্লাহ পাশাপাশি সাবেক বিমান মন্ত্রী রাশেদ খান মেনন-এমপি এবং বরিশাল সদর আসনের এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অবঃ) জাহিদ ফারুক শামিম বিমান প্রতিমন্ত্রী সহ সংশ্লিষ্ট মহলে যোর দাবী উপস্থাপন করেন।

এ ব্যাপারে ইনকিলাব-এর এর অনলাইন সংস্করণ সহ বিভিন্ন জাতীয় দৈনিকেও একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বরিশাল সেক্টরে পুনরায় জাতীয় পতাকাবাহী বিমান চালু করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন আবুল হাসনাত আবদুল্লাহ ও কর্ণেল জাহিদ ফারুক শামিম সহ বরিশালের বিভিন্ন মহল।

এ উপলক্ষে শুক্রবার বরিশালের একটি অভিজাত হোটেলে এক অনুষ্ঠানে বিমান-এর ব্যবস্থাপনা পরিচালক উপস্থিত থাকবেন বলে জানা গেছে। ১৯৯৫ সালের ৩ ডিসেম্বর বরিশাল সেক্টরে রাষ্ট্রীয় আকাশ পরিসেবা চালু হবার পরে এই প্রথমবারের মত বিমান-এর কোন নির্বাহী বরিশাল সফর করছেন।

এদিকে ২৮ মার্চ থেকে চট্টগ্রামÑযশোর রুটে সপ্তাহে দুদিন ফ্লাইট পরিচালন শুরু করছে বিমান। বরিশালের বিভিন্ন মহল থেকে দেশের ৩টি বিভাগ এবং তিনটি সমুদ্র ও স্থল বন্দরের মধ্যে আকাশ পরিসেবা চালুর লক্ষে চট্টগ্রাম-যশোর ফ্লাইটটি বরিশাল হয়ে পরিচালন-এর দাবী জানান হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন